রাতের আঁধারে সরকারি পুকুর ভরাট

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪ | 2023-08-30 21:36:53

জালিয়াতির মাধ্যমে কাগজপত্র তৈরি করে নেত্রকোনার পৌর এলাকায় সরকারি পুকুর ভরাট করার অভিযোগ উঠেছে। এ নিয়ে এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে। এদিকে সরকারি ওই পুকুরটি রক্ষার জন্য এলাকাবাসী জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন। তবুও পুকুর ভরাট কাজ অব্যাহত রয়েছে বলে জানান এলাকার বাসিন্দারা।

সংশ্লিষ্ট জানা গেছে, প্রায় শত বছর ধরে জেলা শহরের সাতপাই এলাকার জমিদার কাচারি বাড়ি হিসেবে রেকর্ডকৃত খাস খতিয়ানভুক্ত ভূমিতে ৮ শতাংশের একটি পুকুর অবশিষ্ট রয়েছে। পুকুরের আশপাশ জুড়ে শত শত পরিবার বসবাস করে। জমিদারী আমল থেকে উক্ত পুকুরে এলাকাবাসী তাদের গোসল, থালা-বাসন ধোয়াসহ দৈনন্দিন কাজ চালিয়ে আসছেন। এছাড়া পুকুরটি এলাকার পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এ অবস্থায় পুকুরটি ভরাট হয়ে গেলে বড় ধরনের পরিবেশ বিপর্যয়ে পড়তে হবে এলাকাবাসীকে।

লিখিত অভিযোগ ও এলাকার বাসিন্দারা জানান, জনৈক শোয়েব উদ্দিন জালিয়াতির মাধ্যমে ভুয়া কাগজপত্র তৈরি করে সরকারি পুকুরটি  নিজের মালিকানার দাবী করে সেটি ভরাট করে প্লট আকারে বিক্রি করার পাঁয়তারা করছেন। বিষয়টি জানতে পেরে এলাকাবাসী পুকুর ভরাটে বাঁধা দিলে শোয়েব উদ্দিন পেশী শক্তিকে কাজে লাগিয়ে রাতের অন্ধকারে পুকুরটি ভরাটের কাজ চালিয়ে যাচ্ছে। যা বাংলাদেশ সরকারের পরিবেশ আইনের সুস্পষ্ট লঙ্ঘন। পরিবেশের ভারসাম্য রক্ষায় পুকুরটি ভরাট না করার জন্য এলাকাবাসী গণস্বাক্ষর সংগ্রহ করে গত ১৮ ডিসেম্বর জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেন। তবুও রাতের আঁধারে পুকুর ভরাটের কার্যক্রম অব্যাহত রয়েছে বলে অভিযোগকারীদের পক্ষে ওই পুকুর এলাকা বাসিন্দা এডভোকেট শফিউল হাসান মঞ্জু জানান। 

এ ব্যাপারে পুকুর ভরাটকারী শোয়েব উদ্দিন বলেন, এটি বাপ দাদার আমল থেকে আমাদের সম্পত্তি। তাছাড়া সবটুকু পুকুর ভরাট করা হবে না। এর কিছু অংশ ভরাট করা হচ্ছে।

এ বিষয়ে রোববার (১৩ জানুয়ারি) বিকালে জেলা প্রশাসক মঈনউল ইসলামের সাথে কথা হলে তিনি বার্তা২৪কে বলেন, অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর