টাঙ্গাইলে গাছের হাসপাতাল উদ্বোধন!

টাঙ্গাইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, টাঙ্গাইল, বার্তা২৪ | 2023-08-08 00:33:08

মানুষ কিংবা পশু-পাখির রোগ নির্ণয় ও সঠিক চিকিৎসার জন্য হাসপাতাল প্রয়োজন এটা স্বাভাবিক একটা বিষয় হলেও গাছের জন্য হাসপাতাল এটা হয়তো অনেকের কাছে অজানা বা হাস্যকর মনে হতে পারে। কিন্তু এমনই এক অভিনব হাসপাতাল চালু হলো টাঙ্গাইলের ঘাটাইলে।

এই হাসপাতালে মানুষ কিংবা কোনো পশুর চিকিৎসা দেওয়া হবে না। শুধুমাত্র উদ্ভিদ ও ফসলের জন্যই এখান থেকে চিকিৎসা সেবা দেওয়া হবে।

রোববার (১৩ জানুয়ারি) বিকেলে ঘাটাইল শহীদ সালাহ উদ্দীন সেনানিবাস সংলগ্ন শাহপুর মোড়স্থ স্থানে এই ব্যতিক্রমধর্মী গাছের হাসপাতাল কার্যক্রমের উদ্বোধন করা হয়।

গাছেরও প্রাণ আছে, শত বছর আগে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসু এ কথা প্রমাণ করে গেছেন। তাই গাছেরও যত্ন নেওয়া দরকার। অযত্ন আর বিভিন্ন রোগ বা পোকার আক্রমণে গাছ মরে যেতে পারে। পাতা শুকিয়ে যাওয়াসহ বিভিন্ন রকম রোগের ঘটনা নিয়মিত হচ্ছে। এই অসুস্থ গাছের পরিচর্যায় চালু হলো গাছের  হাসপাতাল! গ্রীণ কেয়ার ফাউন্ডেশন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই হাসপাতাল চালু করেছে। 

গাছের হাসপাতালের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে  উপস্থিত ছিলেন ঘাটাইল উপজেলা কৃষি অফিসার আব্দুল মতিন বিশ্বাস। উপস্থিত ছিলেন ঘাটাইল সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো.হায়দার আলী, গ্রীণ কেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান গণেশ কর্মকার ও পরিচালক রকিবুল হাসান উজ্জলসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ প্রমুখ।

এ সংগঠনটির উদ্দেশ্য একটি পরিচ্ছন্ন ও মানবিক নগর হিসেবে গড়ে তোলা। তাদের এই কাজ এগিয়ে নিতে প্রথমে ‘ভ্রাম্যমাণ গাছের হাসপাতাল’ কার্যক্রম শুরু করে সংগঠনটি। এই হাসপাতালের মাধ্যমে গাছের সেবা ও পরিচর্যার কার্যক্রম মানুষের দোরগোড়ায় বিনা মূল্যে পৌঁছে দেবে এ সংগঠনটি।

এ সম্পর্কিত আরও খবর