লক্ষ্মীপুরে বিরল প্রজাতির মেছোবাঘ উদ্ধার

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লক্ষ্মীপুর, বার্তা২৪ | 2023-09-01 19:49:49

লক্ষ্মীপুরে বিরল প্রজাতির একটি মেছোবাঘ উদ্ধার করা হয়েছে। শুক্রবার (১৮ জানুয়ারি) বিকেলে পৌরসভার জবেদালী বেপারী বাড়ি থেকে প্রাণীটি উদ্ধার করা হয়।

এসময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোহাম্মদ শাজাহান আলিসহ বন বিভাগের লোকজন উপস্থিত ছিলেন।

জানা গেছে, গত সাত দিন আগে ওই বাড়ির রান্নাঘরে লুকিয়ে থাকা প্রাণীটির দেখা মিলে। পরে তাকে আটক করে খাঁচায় বন্দি করে রাখা হয়। খাঁচার ভেতর তাকে বিভিন্ন ধরণের মাংস খেতে দেওয়া হতো। কিন্তু খাবার না খেয়ে প্রাণীটি দুর্বল হয়ে পড়ে। এদিকে এ বিরল প্রজাতির প্রাণীটি দেখতে ওই বাড়িতে প্রতিনিয়ত মানুষ ভিড় জমায়।

পরে বাড়ির লোকজন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বিষয়টি অবহিত করেন। বিষয়টি জানতে পেরে তিনি বন বিভাগের লোকজনের সাথে কথা বলে প্রাণীটিকে চিহ্নিত করেন। এ প্রাণীটি পার্বত্য জেলা থেকে আলু কিংবা মালবাহী ট্রাকে করে এসেছে বলে স্থানীয়দের ধারণা।

লক্ষ্মীপুর বন বিভাগের সদর রেঞ্জের (নার্স) কর্মকর্তা এ এস এম মহিউদ্দিন চৌধুরী বলেন, প্রাণীটির নাম মেছোবাঘ। এটি একটি স্তন্যপায়ী বন্যপ্রাণী। একটি মেছোবাঘের ওজন ১২-১৫ কেজি হয়।

লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বলেন, বিরল প্রজাতির প্রাণীর খবর পেয়ে ঘটনাস্থলে এসে উদ্ধার করেছি। বন বিভাগের তত্বাবধানে প্রাণীটিকে ফেনীর একটি পার্কে রাখা হবে।

এ সম্পর্কিত আরও খবর