পাবনায় ১০ দিনব্যাপী পুষ্পমেলা শুরু

পাবনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পাবনা, বার্তা২৪ | 2023-08-25 02:50:03

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আর জেলা নার্সারি মালিক সমিতির যৌথ উদ্যোগে পাবনায় কৃষি খামার বাড়িতে শুরু হয়েছে ১০ দিনের পুষ্পমেলা। মেলায় ১৬ টি স্টলে নানা রংয়ের বর্ণিল ফুলের সমারোহ নানা শ্রেণির দর্শনার্থীদের আকৃষ্ট করছে।

শনিবার (১৯ জানুয়ারি) বিকেলে পুষ্পমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন পাবনা-৫ (সদর) আসনের সংসদ সদস্য, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম ফারুক খন্দকার প্রিন্স।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাংসদ প্রিন্স বলেন, সামাজিক রীতিনীতিতে বিশেষ করে প্রত্যেক কর্মকাণ্ডেই ফুলের প্রয়োজনীয়তা অনুভব করতে হয়। মানুষকে ফুলের চেয়ে ভালো কিছু উপহার দেওয়ার কিছু নেই। সাংসদ প্রিন্স ফুলের সৌখিনতায় বাগান নয়, চাহিদানুযায়ী বাণিজ্যিক ভিত্তিতে ফুল চাষ বৃদ্ধি করতে হবে।

মেলা প্রাঙ্গণে উপস্থিত সুধী ও খামারিদের নিয়ে আয়োজন করা হয় আলোচনা সভার। পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে মেলার উদ্দেশ্য তুলে ধরে স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনার উপ-পরিচালক আজাহার আলী।

বক্তারা বলেন, পুষ্পমেলা শৌখিন ও বাণিজ্যিক ফুল চাষিদের বিভিন্ন ধরনের আকর্ষণীয় ফুলের সঙ্গে পরিচিত করবে। শুধু ফুল চাষিই না যারা শৌখিন ফুলপ্রেমী তারাও এ মেলায় এসে উপকৃত হবেন। একসঙ্গে অনেক ফুল এবং গাছ দেখে স্বল্পমূল্যে তারা গাছও সংগ্রহ করতে পারবেন।

উদ্বোধনী দিনেই মেলায় বিভিন্ন বয়সের ফুলপ্রেমী দর্শনার্থীরা ভিড় বেড়েছে। গাঁদা, বেলি, ডালিয়া, হাসনাহেনা, সূর্যমুখীর পাশাপাশি বিভিন্ন ধরনের বিদেশি ফুলের চারাও পাওয়া যাচ্ছে স্টলগুলোতে। স্বল্প মূল্যে ফুলের চারা প্রাপ্তি আর দর্শনে যেন মেলা প্রাঙ্গণ হয়ে উঠেছে বিনোদনের আখড়া।

তবে আয়োজকরা বলছেন, ১০ দিনব্যাপী মেলা আগামি ২৮ জানুয়ারিতে শেষ হবে। তবে আগামীতে আরও ভালো পৃষ্ঠপোষকতা পেলে মেলার পরিসর ও দিনক্ষণও বাড়ানো সম্ভব বলে দাবী করেন তারা।

 

এ সম্পর্কিত আরও খবর