সরিষার গন্ধে মুখরিত ফসলের মাঠ

ঠাকুরগাঁও, দেশের খবর

নাহিদ রেজা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঠাকুরগাঁও, বার্তা২৪.কম | 2023-08-24 04:05:15

শীতের শিশির ভেজা সকালে ঘন কুয়াশার চাদরে মোড়ানো ঠাকুরগাঁওয়ের প্রতিটি মাঠজুড়ে কেবল চোখে পড়েছে সরিষার হলুদ ফুলের সমারোহ।

এই শীতের শিশির ভেজা সকালে সরিষার সবুজ গাছের ফুলগুলো শীতের সোনাঝরা রোদে যেন ঝিকিমিকি করছে। এ যেন এক অপরুপ সৌন্দর্যের দৃশ্য। দেখে যেন মনে হচ্ছে প্রকৃতি কন্যা সেজেছে গায়ে হলুদ বরণ সেজে।

রোববার (২০ জানুয়ারি) ঠাকুরগাঁওয়ের বিভিন্ন এলাকায় গেলে এমনি চিত্র দেখা যায়। চারপাশে শুধু সরিষা ফুলের মৌ-মৌ গন্ধে মুখরিত ফসলের মাঠগুলো।

প্রতিবারের মতো এবারো ঠাকুরগাঁওয়ে সরিষা চাষ করছেন কৃষকেরা। বেশ জনপ্রিয় হয়ে উঠেছে এই সরিষার চাষ। সরিষা চাষ করে অনেক কৃষকের ঘুরেছে ভাগ্যের চাকা। সংশ্লিষ্ট বিভাগের সহযোগিতা অব্যাহত থাকলে এবং সরিষার ভালো মূল্য পেলে এ অঞ্চলে সরিষা চাষের পরিধি আরো বৃদ্ধি পাবে ও ভালো দাম পেলে অনেক লাভোবান হবে বলে আশা করছেন কৃষকেরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, এবার ঠাকুরগাঁওয়ে ১০ হাজার ৫৭৫ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।

সদর উপজেলার আকচা ইউনিয়নের সুবাশ চন্দ্র রায় নামের এক কৃষক বলেন, ‘এবার সরিষার ফলন ভালো দেখা যাচ্ছে। এবারে ১৫ কাঠা মাটিতে সরিষা লাগিয়েছি। শুধু আমাদের না আশেপাশের সকলের ফলন এবারে ভালো হয়েছে। তবে যদি একটু দাম পাই, এবারে তাহলে ভালো লাভ হবে।’

আরেক কৃষক উত্তম কুমার বর্মণ জানান, এবারে এক একর জমিতে বাড়ি ১৪ ও ১৫ জাতের সরিষা লাগিয়েছেন। গতবারও লাগিয়েছিলেন। ফলন ভালো হয়েছে তবে যদি দামটা ভালো পাই, তাহলে আশা করি লাভবান হবেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন বার্তা২৪.কমকে বলেন, ‘ঠাকুরগাঁও জেলাটি উত্তরের একটি কৃষিসমৃদ্ধ জেলা। এই জেলায় বিভিন্ন ফসল চাষ হয়ে থাকে। এখানকার মাটি ও আবহাওয়া অনুকূল হওয়ায় এবার সরিষার আবাদ অনেক ভালো হয়েছে। বিগত বছরের চেয়ে এবারে প্রায় এক হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ বেশি হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর