শিশুদের সৎ-আদর্শ মানুষ গড়তে সততা স্টোর

কুষ্টিয়া, দেশের খবর

এস এম জামাল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুষ্টিয়া, বার্তা২৪.কম | 2023-08-31 22:01:25

চারদিকে শুধুই অবিশ্বাসের নিঃশ্বাস। তাই জানমালের নিরাপত্তায় বাড়ছে সচেতনতা। তবে সচেতনতার চর্চাটি গোপনে সৃষ্টি করছে মানুষে মানুষে অবিশ্বাস আর সন্দেহ প্রবণতা। কিন্তু এত কিছুর পরেও মানুষের ওপর বিশ্বাস রেখে বিক্রেতা ছাড়াই গড়ে তোলা হয়েছে সততা স্টোর।

কুষ্টিয়া জিকে মাধ্যমিক বিদ্যালয়ে দেখা মেলে এই সততা স্টোরের। এই সততা স্টোরের মূল উদ্যোক্তা হলেন ওই স্কুলের প্রধান শিক্ষক আব্দুল মামুন। শিশুদের সৎ, যোগ্য ও আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে এই সততা স্টোরের কার্যক্রম শুরু করা হয়।

কুষ্টিয়ার জিকে মাধ্যমিক বিদ্যালয়ের সততা স্টোরে নেই কোনো দোকানদার। এমনকি নেই সিসি ক্যামেরাও। বাচ্চারা প্রয়োজন মতো খাতা, কলম, চকলেট, পেনসিল, খাবারসহ বিভিন্ন জিনিস নিজেরাই নিয়ে যেতে পারে। শুধু দামটা নির্দিষ্ট বাক্সে দিয়ে যেতে হয়। এই শিক্ষাদানের মাধ্যমে ধীরে ধীরে প্রতিষ্ঠানটি লাভের মুখ দেখছে।

কুষ্টিয়া জিকে মাধ্যমিক বিদ্যালয়ের একটি কক্ষের নাম দেওয়া হয়েছে এই সততা স্টোর।

দুর্নীতি প্রতিরোধ কমিটির জেলা শাখার সহসভাপতি ও বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি এস এম কাদেরী শাকিল জানান, এটি একটি ভালো উদ্যোগ। এই চর্চার মধ্য দিয়েই আগামী দিনের সৎ মানুষ গড়ে উঠবে।

তিনি জানান, প্রতিদিনই তার বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা সততা স্টোর থেকে তাদের প্রয়োজনীয় পণ্য কিনছে এবং রক্ষিত বাক্সে রেখে যাচ্ছে মূল্য। তরুণ প্রজন্মের মাঝে সততা, নিষ্ঠাবোধ সৃষ্টি করা এবং দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা গড়ে উঠবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর