ইন্ডিয়ান ভিসা পেতে দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে না

বগুড়া, দেশের খবর

গনেশ দাস, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বগুড়া, বার্তা২৪.কম | 2023-09-01 20:45:41

ইন্ডিয়ান ভিসা পেতে বগুড়া অঞ্চলের মানুষকে এখন আর রাজশাহীতে গিয়ে দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে না। এ অঞ্চলে চালু হয়েছে ইন্ডিয়ান ভিসা আবেদন সেন্টার। গত ৬ জানুয়ারি থেকে বগুড়া সেন্টারে ইন্ডিয়ান ভিসার আবেদন জমা এবং এখান থেকেই ভিসা ডেলিভারি দেয়া শুরু হয়েছে।

বগুড়া শহর থেকে ৬ কিলোমিটার দূরে ঠেঙ্গামারা এলাকায় পাঁচ তারকা হোটেলে মম ইন-এর মূল ফটক সংলগ্ন ইন্ডিয়ান হাই কমিশনের অধীনে ভিসা আবেদন সেন্টারের কার্যক্রম চলছে।

এর আগে রাজশাহী বিভাগীয় শহরে ইন্ডিয়ান হাই কমিশন অফিসে ৮ জেলার মানুষ ভিসার জন্য আবেদন করত। এ কারণে সেখানে প্রচণ্ড ভিড়ের কারণে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ভিসার আবেদন জমা দিতে হতো। বগুড়ায় চালু হওয়া ইন্ডিয়ান ভিসা আবেদন সেন্টারে এ জেলা ছাড়াও পার্শ্ববর্তী জয়পুরহাট, সিরাজগঞ্জ এবং নাটোরের সিংড়া ও গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার বাসিন্দারা এখানে ভিসার আবেদন জমা দিতে পারছে।

সরেজমিনে ভিসার জন্য আবেদন করতে আসা লোকজনের সঙ্গে কথা বললে তারা সন্তোষ প্রকাশ করে জানান, তাদের জন্য অনেক সুবিধা হয়েছে। বিশেষ করে বৃদ্ধ এবং অসুস্থ মানুষের জন্য।

শিবগঞ্জ উপজেলার মোকামতলা এলাকার আতিক রহমান বার্তা২৪.কমকে জানান, তিনি চিকিৎসার জন্য ইন্ডিয়ান ভিসা নিতে রাজশাহী গিয়েছিলেন। প্রথম দিন সময় পার হয়ে যাওয়ায় আবেদন করার সুযোগ পাননি। পরে রাজশাহীতে অবস্থান করে রাত ২টার সময় হাইকমিশনের সামনে লাইনে দাঁড়িয়েছিলেন।

তিনি জানান, বগুড়ায় ভিসা আবেদন সেন্টার চালু হওয়ায় এই অঞ্চলের মানুষের দুর্ভোগ অনেক কমেছে।

দুপচাঁচিয়া উপজেলার নদীন বর্মন এসেছেন তার ভিসার খবর নিতে। তিনি বার্তা২৪.কমকে জানান, এখানে উদ্বোধনের পরদিন ৭ জানুয়ারি ভিসার জন্য আবেদন করেছেন তিনি। এখন পর্যন্ত তার মোবাইল ফোনে কোনো ম্যাসেজ যায়নি, বাড়ির কাছাকাছি হওয়ায় খবর নিতে এসেছেন।

শিবগঞ্জ উপজেলার মুরাদপুর গ্রামের সাইফুল ইসলাম হৃদরোগের চিকিৎসার জন্য ভারতে যাবেন। তিনি এর আগে কখনো ভারতে যাননি। সোমবার (২১ জানুয়ারি) বগুড়া সেন্টারে ভিসার জন্য আবেদন করলেন।

তিনি জানান, বগুড়ায় ভিসা সেন্টারের ব্যাপারে ব্যাপক প্রচার এখনো হয়নি। যার কারণে অনেকেই জানেন না ভিসা আবেদন সেন্টার চালু হওয়ার বিষয়টি।

বগুড়ায় চালু হওয়া ইন্ডিয়ান ভিসা সেন্টারে আবেদন করতে আসা লোকজনকে সহযোগিতা করতে ব্যক্তি উদ্যোগে পাশেই গড়ে উঠেছে ভিসা প্রসেসিং সেন্টার। সেখানকার কম্পিউটার অপারেটর সুমন বার্তা২৪.কমকে জানান, ভিসার আবেদন করতে আসা লোকজনকে বিভিন্নভাবে সহযোগিতা করে আসছে তাদের প্রতিষ্ঠান। এ জন্য তারা সামান্য ফি নিয়ে থাকে। আবেদন করতে আসা লোকজন তাদের সহযোগিতায় দ্রুত সময়ের মধ্যে ভিসার আবেদন করতে পারছে।

তবে ইন্ডিয়ান ভিসা আবেদন সেন্টারের কোনো কর্মকর্তা তাদের কার্যক্রম নিয়ে মিডিয়ার সঙ্গে কথা বলতে রাজি হননি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি না থাকায় তাদের কার্যক্রমের অফিসিয়াল কোনো তথ্য দেয়া হয়নি।

এ সম্পর্কিত আরও খবর