৩১ রোহিঙ্গাকে ফেরত নিয়েছে বিএসএফ

ব্রাহ্মণবাড়িয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 08:04:25

অবশেষে বাংলাদেশ-ভারত সীমান্তের ভারত অংশে অবস্থান নেওয়া ৩১ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিয়েছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

মঙ্গলবার (২২ জানুয়ারি) সকালে ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের ভারত অংশ থেকে তাদের ফিরিয়ে নেওয়া হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকালে কোনো প্রকার ঘোষণা ছাড়াই বিএসএফ সদস্যরা গোপীনাথপুর ইউনিয়নের কাজিয়াতলী সীমান্তের ভারত অংশে রোহিঙ্গাদের কাছে এসে তাদের ফেরত নেওয়ার জন্য গাড়িতে তুলেন।

এ সময় রোহিঙ্গাদের জন্য দেওয়া দুটি তাবুও সীমান্ত এলাকা থেকে খুলে নিয়ে গেছে তারা। পরে গাড়িতে করে তাদের সীমানার অভ্যান্তরে প্রবেশ করে বিএসএফ সদস্যরা। তবে তাদের কোথায় নিয়ে যাওয়া হচ্ছে এ বিষয়ে কোনো কিছু জানা যায়নি।

২৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মুহাম্মদ গোলাম কবির ৩১ জন রোহিঙ্গাকে ফেরত নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে ১৮ জানুয়ারি শুক্রবার সন্ধ্যা ৭টার দিকে বাংলাদেশ ও ভারতের ২০২৯ নম্বর পিলারের কাছে ভারতের কাঁটাতারের মাঝখানের একটি পকেট গেটদিয়ে ৩১ জন রোহিঙ্গাকে অবৈধভাবে বাংলাদেশে পুশব্যাক করার চেষ্টা করে বিএসএফ।

এ সময় বাংলাদেশের বিজিবি সদস্যরা তাদের বাংলাদেশে প্রবেশে বাধা দেয়। শুক্রবার রাত থেকেই ১৭টি শিশু ও ছয় জন নারীসহ ৩১ সদস্যের এ দলটি বাংলাদেশ এবং ভারতের সীমান্তের ভারত অংশে অবস্থান করছিল।

এরপর বাংলাদেশের পক্ষ থেকে উদ্যোগ নিয়ে একাধিকবার ভারতের সীমান্ত বাহিনীর সাথে পতাকা বৈঠক করা হলেও এ বিষয়ে কোনো সুরাহা হয়নি। ফলে খোলা আকাশের নিচে প্রচণ্ড শীতের মধ্যে নারী ও শিশুসহ আশ্রয়হীনভাবে মানবেতর জীবনযাপন করছিলেন তারা।

এদিকে রোববার রাত ১২টার দিকে তাদের সীমানায় বিএসএফ সদস্যরা রোহিঙ্গাদের দুটি তাবু টানিয়ে দিয়েছিল। তিন বেলা খাবারেরও ব্যবস্থাও করেছিল বিএসএফ।

এ সম্পর্কিত আরও খবর