২৩ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা দিতে পানি অবমুক্ত

ব্রাহ্মণবাড়িয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ব্রাহ্মণবাড়িয়া, বার্তা২৪.কম | 2023-09-01 10:51:52

বিএডিসির তত্ত্বাবধানে আশুগঞ্জ-পলাশ অ্যাগ্রো ইরিগেশন সেচ প্রকল্পের চলতি বছরের সেচের পানি অবমুক্ত করা হয়েছে। ২৩ হাজার হেক্টর জমিতে এই সেচের সুবিধা দেয়া হবে। 

মঙ্গলবার (২২ জানুয়ারি) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশনের অভ্যন্তরে ইনটেক প্রধান স্লুইচ খুলে দিয়ে এই পানি অবমুক্ত করেন বিএডিসির পূর্বাঞ্চলীয় অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুল করিম।

পানি অবমুক্তকরণ অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী মো. শাহআলম, আশুগঞ্জ-পলাশ অ্যাগ্রো ইরিগেশন সেচ প্রকল্পের প্রকল্প পরিচালক মো. ওবায়েদ হোসেন ও আশুগঞ্জ প্রেসক্লাবের সভাপতি সেলিম পারভেজ প্রমুখ।

জানা যায়, চলতি ইরি-বোরো মৌসুমে এ প্রকল্পের অধীনে ১ লাখ ৮ হাজার মেট্রিক টন ধান উৎপাদনের লক্ষ্যে ২৩ হাজার হেক্টর জমিতে সেচ সুবিধা প্রদান করা হবে। গত বছরের তুলনায় চলতি বছর সেচের আওতা ও উৎপাদনের লক্ষ্যমাত্রাও বাড়ানো হয়েছে বলে জানায় জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ (বিএডিসি)।

আশুগঞ্জ পলাশ অ্যাগ্রো ইরিগেশনের প্রকল্প পরিচালক ওবায়েদ হোসেন জানান, আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রে ও ঘোড়াশাল তাপ বিদ্যুৎকেন্দ্রের ব্যবহৃত বর্জ্যপানি ব্যবহার করে ব্রাহ্মণবাড়িয়া ও নরসিংদী জেলার ৭টি উপজেলায় কম খরচে এ সেচ সুবিধা যাচ্ছে। এটি দেশের একটি ব্যতিক্রমী সেচ প্রকল্প। দেশের কোথাও এমন কম খরচে সেচের সুবিধা নেই, এই সেচ প্রকল্পে নদীর পানি ব্যবহার হওয়ায় জমির উর্বরতাও বাড়ছে। তাছাড়া এখানে প্রায় ৭০ ভাগ জ্বালানি শক্তি সাশ্রয় হয়ে থাকে।

এ সম্পর্কিত আরও খবর