কৃষকদের সাথে হ্যাচারির লোকজনের সংঘর্ষ, আহত ১৫

রংপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা ২৪.কম | 2023-08-24 19:46:08

রংপুরের পীরগঞ্জে কৃষকের জমি দখল করে হ্যাচারি নির্মাণের চেষ্টাকে কেন্দ্র করে জমির মালিকানা দাবিকারীদের সাথে হ্যাচারি কর্তৃপক্ষের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের অন্তত ১৫ জন আহত হয়েছে।

আহতদের স্থানীয় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও হাসপাতালে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার (২২ জানুয়ারি) দুপুরে উপজেলার রামনাথপুর ইউনিয়নের রামনাথপু মিয়া পাড়া গ্রামে সংঘর্ষের এ ঘটনা ঘটে। ।

স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা গেছে, বড়রামনাথপুর গ্রামের কৃষক তছির উদ্দিন গং তাদের পৈত্রিক সূত্রে প্রাপ্ত ভোগ দখলীয় ১শ ৮০ শতক জমিতে কয়েক শতাধিক ইউক্লিপটাস চারা গাছ রোপণ করেছিল। মঙ্গলবার আফতাব হ্যাচারি নর্দান লিমিটেড কর্তৃপক্ষ তাদের ক্রয় করা জমিতে গাছ রোপণের অভিযোগ তুলে কৃষক পরিবারের গাছগুলো কর্তন করতে থাকে। এনিয়ে উভয় পক্ষের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে এলাকাবাসীর হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হলে কৃষক তছির উদ্দিন গং এর লোকজনদের ওপর আকস্মিক হামলা চালিয়ে তাদের বেধড়ক মারপিট করে হ্যাচারি লোকজন। এতে উভয় পক্ষের সংঘর্ষে ১৫ জন আহত হয়।

আহতদের মধ্যে তছির গং এর কৃষক জাকিরুল, সেলিম, মোফাজ্জল, মোসবাবর, মর্জিনা আফরুজা, বাচ্চু মিয়া, নওশা মিয়াকে পীরগঞ্জ হাসপাতালে ভর্তি করা হয়। এদের মধ্যে জাকিরুল, সেলিম, শাফিরুল ও নওয়াশা মিয়ার অবস্থা আশংকা জনক।

বর্তমানে ওই গ্রামে টানটান উত্তেজনা বিরাম করছে। স্থানীয় এলাকাবাসীর অভিযোগ, পুলিশ প্রশাসন বিষয়টি আগে থেকে জানার পরও এখানে আসেন নি। এই সুযোগেই দু’পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়েছে।

এ বিষয়ে আফতাব হ্যাচারির নর্দান লিমিটেডের ম্যানেজার হৃদয় আহম্মেদ সংঘর্ষ ও গাছ কর্তনের অভিযোগটি এড়িয়ে যান। তিনি বলেন, আমরা কাউকে মারপিট করেনি। বরং আমাদের লোকজনদের ভয়ভীতি দেখানো হচ্ছে। আমরা কোন কৃষকের জমিতে দখল করেনি। বরং আমাদের ক্রয় করা জমিতেই হ্যাচারির নির্মাণ করছি।

এদিকে পীরগঞ্জ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মাসিমুর রহমান বলেন, আমরা শুনেছি সেখানে ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে।

জমির মালিকানা দাবিকারী কৃষক তছির উদ্দিনের পরিবার থানায় একটি অভিযোগ করেছে। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর