ট্রাকের অত্যাচারে অতিষ্ঠ দুর্গাপুর পৌরবাসী

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-08-25 23:59:35

শত শত বালু ভর্তি ট্রাক ও লরি গাড়ির অত্যাচারে অতিষ্ঠ নেত্রকোনা জেলার দুর্গাপুর পৌরবাসী। প্রতিদিনই এসব ট্রাক পৌর শহরের বিভিন্ন রাস্তায় দাঁড়িয়ে থাকায় স্থানীয় বাসিন্দাসহ সাধারণ পথচারী ও দূর-দূরান্ত থেকে আসা পর্যটকদের সীমাহীন দুভোর্গ পোহাতে হচ্ছে।

স্থানীয়রা জানান, নৈসর্গিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি হিসাবে পরিচিত দূর্গাপুর উপজেলা। এখানে রয়েছে ক্ষুদ্র নৃ গোষ্ঠী গারো ও হাজং সম্প্রদায়। প্রাকৃতিক সম্পদে ভরপুর এ উপজেলায় রয়েছে দেশের একমাত্র চিনা মাটির খনি, সিলিকন বালি, নুরি পাথর ও কয়লা। দুর্গাপুর উপজেলার আরেক বড় সম্পদ সোমেশ্বরী নদী। এই নদী থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। অপরদিকে নুরি পাথর ও কয়লা উত্তোলন করে হাজার হাজার শ্রমিক জীবিকা নির্বাহ করে আসছে। এসব বালু, পাথর ও কয়লা প্রতিদিন প্রায় এক হাজার থেকে বারো শত ট্রাক ও লরি নদী থেকে বালু সংগ্রহ করে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পরিবহন করে আসছে।

বালু ভর্তি ওইসব ট্রাক ও লরিগুলো দুর্গাপুর পৌর এলাকার নাজিরপুর মোড়, তৈরি বাজার, ধানমহাল, সুসং সরকারী কলেজ ও আলিয়া মাদ্রাসা মোড়, কাচারি মোড়, পুলিশের মোড়, উৎরাইল বাজার, বিরিশিরি, উপজেলা মোড়সহ ব্যস্ততম এলাকায় প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকে এবং হুইসেল বাজায়। দাঁড়ানো ওইসব গাড়ি থেকে বাতাসে বালু উড়ে গিয়ে আশেপাশের দোকানপাটসহ পথচারীদের নোংরা করে দেয়। এতে ট্রাকের অত্যাচারে অতিষ্ঠ পৌরবাসী ও পর্যটকরা।

ভুক্তভোগীরা কয়েকজন জানান, দুর্গাপুরের রাস্তাগুলো এমনিতেই সরু। এইসব সরু রাস্তা প্রতিনিয়ত অসংখ্য ট্রাক, লরিসহ অন্যান্য যানবাহন যাতায়াতের ফলে সড়কগুলো ভেঙে গেছে। এছাড়া সরু সড়কগুলোর পাশেই রাস্তা দখল করে এক শ্রেণির লোকজন পণ্য সাজিয়ে ব্যবসা করছেন। এ অবস্থায় স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষার্থী, পথচারী ও পৌরবাসী সীমাহীন দুভোর্গের শিকার হচ্ছেন।

দীর্ঘ যানজট লেগে থাকায় এলাকাবাসীর রাতের ঘুমেও বিঘ্ন সৃষ্টি হচ্ছে এবং ব্যবসা বাণিজ্য মন্দা যাচ্ছে বলে স্থানীয় ব্যবসায়ীরা জানিয়েছেন। দ্রুত এ যানজট নিরসনে ট্রাফিক ব্যবস্থা ঢেলে সাজানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কছে জোর দাবীও জানান তারা।

এ বিষয়ে দুর্গাপুর পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুছ সালামের সাথে কথা হলে তিনি ট্রাকজটের কথা স্বীকার করে জানান, পৌরসভা সংলগ্ন সোমেশ্বরীর পাড় ঘেষে বহু সরকারি জায়গা পরিত্যক্ত রয়েছে। একটি বাইপাস সড়ক নির্মাণ করতে পারলে জনগণের দুর্ভোগ অনেকটাই কমবে। এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য ও প্রশাসনকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য বারবার অনুরোধ জানানো হলেও অদ্যাবধি এ সংকটের কোনো সুরাহা মিলছে না। তিনি এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

এ সম্পর্কিত আরও খবর