বালু ব্যবসায়ীদের দখলে ঢাকা-সিলেট মহাসড়ক

হবিগঞ্জ, দেশের খবর

কাজল সরকার, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, হবিগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-27 10:06:05

ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ, লস্করপুর রেলগেট ও বাহুবল উপজেলা পুটিজুরি চলিতা তলা এলাকার বিভিন্ন অংশের দুপাশ বালু ব্যবসায়ীদের দখলে চলে গেছে। ফলে মহাসড়কে প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে। প্রতিনিয়ত লেগে আছে যানজট। সেই সাথে ঘটছে ছোট-বড় দুর্ঘটনা। বালু খেকোদের এমন বেআইনি কর্মকাণ্ডে হাইওয়ে থানার ওসি জসিম উদ্দিনের সহযোগিতার কথাও জানান অনেকে। স্থানীয় ব্যবসায়ীদের দাবি হাইওয়ে থানার ওসিকে ম্যানেজ করেই চলছে রমরমা এ ব্যবসা।

জানা যায়, ঢাকা-সিলেট মহাসড়কের হবিগঞ্জ অংশে অন্তত ৮/১০টি স্থানে বালির স্তূপ রেখে ব্যবসা করে আসছে একদল প্রভাবশালী বালুখেকো। আর প্রকাশ্যে এমন বেআইনি কাজ করলেও তার কোন ব্যবস্থা নিচ্ছে না হাইওয়ে পুলিশ। যদিও ওসি দাবি করলেন তাদেরকে সরে যাওয়ার জন্য নোটিশ দেয়া হয়েছে।

সরেজমিনে দেখা যায়, লস্করপুর রেলগেট থেকে শায়েস্তাগঞ্জ নতুন ব্রিজ পর্যন্ত অন্তত ৭/৮টি স্তূপে বালি রেখে বিক্রি করছে ওই এলাকার কয়েকজন ব্যবসায়ী। প্রতিদিন এখানে অন্তত শতাধিক ট্রাক মহাসড়কের পাশে দাড় করিয়ে বালি লোড-আনলোড করা হয়। এতে করে দিনের পর দিন যানজট লেগে থাকছে ওই এলাকায়। একদিকে বালির স্তূপ, অন্যদিকে মহাসড়কের পাশে ট্রাক দাড় করিয়ে বালি লোড-আনলোড করার কারণে মহাসড়কটি দিয়ে বড় গাড়ি চলাচল করতে পারে না। ফলে অনেক সময় ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

সরকারি নিয়ম অনুযায়ী মহাসড়ক দিয়ে বালু বোঝাই ট্রাক ট্রাক্টর চলাচল নিষেধ থাকলেও ওই সব ব্যবসায়ীরা মহাসড়কের পাশে বালু রেখে বছরের পর বছর ব্যবসা করে আসছে। অথচ হাইওয়ে পুলিশ তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না। তাই বালু ব্যবসায়ীদের কাছ থেকে ওসির অবৈধ সুবিধা ভোগের অভিযোগ তুললেন স্থানীয় ব্যবসায়ীরা। তাদের দাবি, শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসি জসিম উদ্দিন বালি ব্যবসায়ীদের কাছ থেকে অবৈধ সুবিধা নেয়ার কারণে তিনি তাদেরকে এখান থেকে উচ্ছেদ করছেন না।

নাম না প্রকাশ করার শর্তে কয়েকজন স্থানীয় ব্যবসায়ী জানান, মহাসড়কের ওপর পড়ে থাকা বালুর যানবাহনের আগ্রাসনের কারণে বিশেষ করে বেশি ঝুঁকিতে রয়েছে মোটরসাইকেল ও সাইকেল চালকরা। দুইপাশ থেকে দুটি বাস বা ট্রাক আসলে তাদের মোটরসাইকেল বা সাইকেল রাস্তার নিচে নামিয়ে দিতে হচ্ছে। বালির মধ্যে চালাতে গিয়ে তারা দুর্ঘটনার শিকার হচ্ছেন।

বাস চালক মো. আলী হোসেন বলেন, 'মহাসড়কের অর্ধেক দখল করে রেখেছে বালু ব্যবসায়ীরা। ফলে গাড়ি চালাতে আমাদের অনেক অসুবিধা হচ্ছে। আবার অনেক সময় দুর্ঘটনার কবলে পড়তে হয়।'

এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ হাইওয়ে থানার ওসি জসিম উদ্দিন জানান, বালু ব্যবসায়ীদের মহাসড়ক থেকে সরে যেতে বলা হয়েছে। তারা দ্রুত সরে যাবে। তবে বালু ব্যবসায়ীদের কাছ থেকে অবৈধ সুবিধা নেয়ার কথা অস্বীকার করেন তিন।

এ সম্পর্কিত আরও খবর