শ্রীমঙ্গলে নেই শীতের প্রকোপ

মৌলভীবাজার, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,মৌলভীবাজার, বার্তা২৪.কম | 2023-08-27 04:10:55

চা বাগান অধ্যুষিত মৌলভীবাজারের শ্রীমঙ্গল প্রাকৃতিকভাবে শীতপ্রধান অঞ্চল আর বৃষ্টিপ্রবণ। বর্ষাকালে প্রচণ্ড বৃষ্টি, গ্রীষ্মকালে বেশ গরম আর শীতকালে তীব্র শীত পড়ে এখানে। তবে অন্যান্য বছরের তুলনায় এবার শ্রীমঙ্গলে শীতের প্রকোপ অনেক কম।

গত কয়েকদিন সকালে ও সন্ধ্যায় শীত বেশি অনুভূত হচ্ছে না। অথচ অন্যান্য বছর এ সময় এখানে শীতে জনজীপন প্রায় বিপর‌্যস্ত হয়ে পড়ে। কিন্তু এ বছর মানুষের স্বাভাবিক জীবনযাত্রা লক্ষ্য করা যাচ্ছে।

গত তিন দিন শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে। তবুও শীতের তীব্রতা নেই। শিগগিরই হাঁড় কনকনে শীতের কোনো পূর্বাভাসও নেই।

শনিবার শ্রীমঙ্গলে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল। এর আগে শুক্রবার শ্রীমঙ্গলে ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং বৃহস্পতিবার ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় বলে জানান ঢাকা আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক হারুনুর রশিদ।

শনিবার সন্ধ্যায় পথচারী মো. জাহিদ আহমেদকে দেখা যায় শীতের কাপড় ছাড়া ফুল হাতা গেঞ্জি পড়ে আছেন। শীতের কাপড় কেন পড়েননি, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, শীত তেমন একটা নেই, তাই শীতের কাপড় গায়ে দেই নাই। কয়েক দিন ধরে শীতের কাপড় না পড়েই বাড়ি থেকে শহরে আসি।

স্কুলছাত্র সোহান দেওয়ান বলেন, কয়েক দিন ধরে স্কুলে শীতের কাপড় নেই না। আগের মতো শীত লাগে না, তাই শীতের সোয়েটারও সাথে নেই না।

কয়েকজন বৃদ্ধের সাথে কথা হলে তারা বলেন, আগের মতো শীত নেই শ্রীমঙ্গলে। ৫ বছর আগেও মাঘ মাস আসলে অনেক শীত পড়তো। ঠাণ্ডায় আমরা কাবু হয়ে থাকতাম! ঘর থেকে বের হতাম না। কিন্তু এ বছর শীত যেন একটু আগেই চলে গেল।

এদিকে শৈত্যপ্রবাহের কারণে তীব্র শীতে কাঁপছে হিমালয়ের পাদদেশে অবস্থিত দিনাজপুরসহ দেশের উত্তরের জনপদ। প্রচণ্ড শীতে বিপর্যস্ত হয়ে পড়েছে ওই অঞ্চলের মানুষ।

উল্লেখ্য, ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল শ্রীমঙ্গলে, ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

 

 

এ সম্পর্কিত আরও খবর