স্বাস্থ্য কমপ্লেক্সে চার দিন ধরে পানি নেই: ভোগান্তি চরমে

ঝালকাঠি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝালকাঠি, বার্তা২৪ | 2023-08-31 19:35:08

ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স (আমুয়ায়) চার দিন ধরে পানি নেই।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) সকালে সাবমারসাবেল পাম্পের বৈদ্যুতিক নিয়ন্ত্রণ বক্সে ত্রুটি হওয়ায় গোটা হাসপাতালে পানি সরবার বন্ধ হয়ে যায়। এ রিপোর্ট লেখা পর্যন্ত রোববার (২৭ জানুয়ারি) সন্ধ্যা ৭ টা পর্যন্ত পানি সরবারহ বন্ধ ছিল।

এর ফলে চরম দুর্ভোগে রয়েছে ওই হাসপাতালে চিকিৎসা নিতে আসা প্রায় অর্ধশত রোগী ও তাদের স্বজনরা।

পানির অভাবে ডাক্তাররাও ভোগান্তিতে রয়েছেন। অনেকটা বাধ্য হয়ে গভীর নলকূপ ও খালের পানি দিয়েই প্রয়োজনীয় কাজ সারছেন।

হাসপাতাল সূত্রে জানা গেছে, উপকূলীয় উপজেলা কাঁঠালিয়ার প্রায় দুই লাখ লোকের চিকিৎসা সেবা প্রদান করার লক্ষে ১৯৬৩ সালে উপজেলার শহর থেকে ১০ কিলোমিটার দুরে আমুয়াতে এই হাসপাতালটি প্রতিষ্ঠা করা হয়। শুরুতে এটি ছিল ৩১ বেডের।

পরবর্তীতে ২০১৫ সালে এটিকে ৫১ বেডে উন্নতি করা হয়। দীর্ঘ দিন ধরে হাসপাতালের ভর্তি হওয়া রোগী, তাদের স্বজন ও চিকিৎসকরা এই পাম্পের পানি দিয়ে তাদের প্রয়োজনীয় কাজ সারতেন। কিন্তু বর্তমানে হাসপাতালে পানি না থাকায় চরম ভোগান্তি দেখা দিয়েছে। চিকিৎসা সেবাও ব্যহত হচ্ছে।

কাঁঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা সাগড় হোসেন বলেন, আমি অসুস্থ হয়ে গত বৃহস্পতিবার বিকেলে এখানে ভর্তি হয়। ওই সময় থেকেই দেখি হাসপাতালে পানি নাই। পানির অভাবে আমাদের খুবই অসুবিধা হচ্ছে।’

চিকিৎসা নিতে আসা মনোয়ারা বেগম বলেন, কলস অথবা বোতলে করে টিউবওয়েলের পানি এনে তা দিয়ে প্রয়োজনীয় কাজ সারতে হচ্ছে। এটা অনেক কষ্টের।’

কাঁঠালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার কামারুজ্জামান সোহাগ বলেনপানির পাম্পে সমস্যার সাথে সাথে আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েছি। আশা করছি আজ অথবা কালকের মধ্যে সমস্যার সমাধান করা যাবে।

 

এ সম্পর্কিত আরও খবর