শ্রীপুরে পেনশন উত্তোলনে হয়রানির অভিযোগ

গাজীপুর, দেশের খবর

আলফাজ সরকার আকাশ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, শ্রীপুর (গাজীপুর), বার্তা২৪.কম | 2023-08-28 06:31:24

গাজীপুরের শ্রীপুর উপজেলার রাজাবাড়ী ইউনিয়নের এক নৈশ প্রহরীর পেনশনের টাকা উত্তোলনে হয়রানি করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ভুক্তভোগীর স্ত্রী মোছা. রেজিয়া খাতুন উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

অভিযোগ থেকে জানা যায়, পাঁচ মাস আগে রেজিয়ার স্বামী আব্দুল ওহাব মারা যান। তিনি ওই ইউনিয়নের বিন্দুবাড়ী গাউসুল আজম সিনিয়র মাদরাসায় নৈশ প্রহরী ছিলেন। তখন তার বেতন স্কেল ছিল ৮ হাজার ২০০ টাকা। সে অনুযায়ী তার স্বামীর পেনশনের যে টাকা আসে তা উত্তোলনের জন্য মাদরাসা ভারপ্রাপ্ত অধ্যক্ষ আসাদুজ্জামান আসাদের কাছে বারবার গেলেও তাকে ফিরিয়ে দেয়া হয়।

এক পর্যায়ে রেজিয়াকে ৩০ হাজার টাকা তুলতে পেনশন উঠানোর আবেদন ও অন্যান্য কাগজে স্বাক্ষর করতে বলা হয়। এতে রাজি না হলে পেনশনের টাকা পাবেন না বলেও জানিয়ে দেয় মাদরাসা কর্তৃপক্ষ। পরে রেজিয়া শ্রীপুর মডেল থানায় সাধারণ ডায়েরি করেন।

রেজিয়া খাতুন জানান, স্বামী মারা যাবার পর থেকে অর্থের অভাবে অর্ধাহারে-অনাহারে দিন পার করছি। পেনশনের টাকা উত্তোলনের জন্য অনেক বার ভারপ্রাপ্ত অধ্যক্ষ আসাদুজ্জামান আসাদের নিকট গেলেও তা উঠানোর জন্য সঠিক তথ্য দেয়নি। তিনি আমাকে বলেন- টাকা উঠানো এত সহজ না!

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের দেয়া তথ্য মতে, নৈশ প্রহরীর ৮ হাজার ২০০ স্কেলে ১৫ বছরে পেনশন আসে ৪ লাখ ৯২ হাজার টাকা। যেখানে ১ বছরে ৩টি বেতনের টাকা ও কল্যাণ ট্রাষ্টের জন্য ১ বেতনের টাকার সমান।

এই হিসাব অনুয়ায়ী, তাদের কাছ থেকে ৪ লাখ ৬২ হাজার টাকা হাতিয়ে নেয়ার পায়তারা চলছে বলেও অভিযোগ করেন রেজিয়া।

তবে এ ঘটনায় অভিযুক্ত বিন্দুবাড়ী গাউসুল আজম সিনিয়র মাদরাসার অধ্যক্ষ আসাদুজ্জামান আসাদের সঙ্গে দেখা করতে চাইলে, তিনি এ ব্যাপারে পরে কথা বলবেন বলে জানান।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, পেনশনের টাকা উত্তোলনের জন্য নির্দিষ্ট ফর্মে আবেদন করতে হবে। পরবর্তীতে স্কেল অনুযায়ী যথাসময়ে চাকরিজীবী পেনশন পাবেন। সেখানে মাদরাসা অধ্যক্ষের টাকা হাতিয়ে নেয়ার কোনো সুযোগ নাই।

ইউএনও রেহেনা আকতার জানান, অভিযোগ পেয়েছি। তদন্ত করে পরবর্তী আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

 

এ সম্পর্কিত আরও খবর