যন্ত্রদানব ট্রাক্টরের দাপটে গ্রামীণ সড়কের বেহাল অবস্থা

হবিগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, হবিগঞ্জ, বার্তা২৪ | 2023-08-24 17:53:31

হবিগঞ্জের বাহুবল, মাধবপুর ও চুনারুঘাটে মহাসড়ক, আঞ্চলিক মহাসড়ক ও গ্রামীণ সড়ক দাপিয়ে বেড়াচ্ছে নিষিদ্ধ যন্ত্রদানব ট্রাক্টর। যন্ত্রটির অবাধ বিচরণে উপজেলার গ্রামীণ সড়কগুলো এখন হালচাষের জমিতে পরিণত হয়েছে। এতে করে বিভিন্ন দূর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ জনগণকে। বিভিন্ন সময় আন্দোলন করেও কোন ফল পাচ্ছে না সাধারণ মানুষজন।

সোমবার (২৮ জানুয়ারি) অবৈধ এই ট্রাক্টরের বিরুদ্ধে মাবনবন্ধন করেছে চুনারুঘাট উপজেলার নোয়াবাদ, পশ্চিম দেওরগাছ ও বনগাঁও গ্রামের বাসিন্দারা।

জানা যায়, চুনারুঘাট উপজেলার খোয়াইনদী থেকে প্রতিনিয়ত বালু উত্তোলন করা হচ্ছে। এছাড়া খোয়াই নদীর চড় কেটে মাটিও আনছে ইটভাটাগুলো। আর বালু-মাটি বহনের জন্য ব্যবহার করা হচ্ছে অবৈধ দানবযান ট্রাক্টর। প্রতিদিন মাটি-বালু বহন করে কয়েক শতাধিক ট্রাক্টর। এসব ট্রাক্টর গ্রামীণ রাস্তা দিয়ে চলাচলের কারণে উপজেলার অধিকাংশ রাস্তাই এখন ভেঙ্গে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। সেই সাথে বিভিন্ন সময় ছোট-বড় দুর্ঘটনা ঘটে, ঘটে প্রানহানিও।

উপজেলার অধিকাংশ রাস্তাগুলোর অবস্থা এতটাই নাজুক যে কোনো ধরণের গাড়ি চলাচল করতে চায় না। ফলে গ্রামবাসীকে বিভিন্ন প্রয়োজনে পায়ে হেটে শহরে আসতে হয়।

বিষয়টি নিয়ে বিভিন্ন সময় জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় উপস্থাপন করা হলেও এর কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না। প্রশাসনের চোখের সামনে দিয়েই বেপরোয়াভাবে বিকট শব্দে মাটিবোঝাই ট্রাক্টর পাউডারের মত ধুলো উড়িয়ে ছুটে যাচ্ছে।

সোমবার (২৮ জানুয়ারি) অবৈধ ট্রাক্টর চলাচল বন্ধের দাবিতে মানববন্ধন করেছেন চুনারুঘাট উপজেলার কয়েকটি গ্রামবাসী। নোয়াবাদ, পশ্চিম দেওরগাছ ও বনগাঁও গ্রামের প্রায় অর্ধশতাধিক লোকজন এ মানববন্ধনে অংশ নেন। এছাড়াও মানবন্ধনে স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশ নিয়েছে।

মানববন্ধনে বক্তারা বলেন- অবৈধভাবে মাটি-বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল। আর এসব মাটি ও বালু ট্রাক্টর দিয়ে গ্রামীণ রাস্তা দিয়ে নেয়ার ফলে রাস্তাগুলো বেহাল অবস্থায় পরিণত হয়েছে রাস্তাগুলো। রাস্তা দিয়ে চলাচল করা যায় না। স্কুল কলেজে যেতে শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যায় পড়তে হয়। দ্রুত অবৈধ এসব ট্রাক্টরের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন বক্তারা।

এ সম্পর্কিত আরও খবর