শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করছে ঋতু প্রকল্প

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪ | 2023-07-31 16:43:08

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে ঋতুকালীন স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতন করে তুলছে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পূয়র (র্ডপ) ঋতু প্রকল্প নামে একটি সংগঠন।

বিদ্যালয়ে টয়লেটের যথাযথ ব্যবহার, ঋতুকালীন সময়ে করণীয়সহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত সভা-সমাবেশ, শ্রেণীকক্ষে আলোচনা ও সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে এ সংগঠনটি।

মঙ্গলবার (২৯ জানুয়ারি) দুপুরে ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পূয়র (র্ডপ) ঋতু প্রকল্পের স্কুল এন্ড কমিউনিটি মবিলাইজার জাহাঙ্গীর আলমের সাথে কথা হলে তিনি জানান, বিদ্যালয়ে শিক্ষার্থীদের ঋতুকালীন স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা সম্পর্কে সচেতন করে তুলতে আমরা দীর্ঘদিন ধরে কেন্দুয়া উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে কার্যক্রম পরিচালনা করে আসছি। এরই ধারাবাহিকতায় গত সোমবার উপজেলার সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের সাথে এক মতবিনিময় ও কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলামের সভাপতিত্বে ওই সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জাহানারা রোজী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জিনাত সাবাহ্, উপজেলা একাডেমিক সুপারভাইজার শামীমা বেগম, উপজেলা সমাজসেবা কর্মকর্তা ইউনুস রহমান, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মাহমুদুল আলম ভূইয়া, মজলিশপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন চন্দ্র দেবনাথ, জয়কা সাতাশি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন চন্দ্র সরকার ও ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুরাল পূয়র (র্ডপ) ঋতু প্রকল্পের ম্যানেজার আহমেদ হোসেন প্রমুখ।

সভায় উপস্থিত উপজেলার বিভিন্ন ইউনিয়নের জনপ্রতিনিধি, মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক, সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে মতবিনিময়ের মাধ্যমে কর্মপরিকল্পনা গ্রহণ করা হয় বলেও তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর