পুকুর খনন করতে গিয়ে মিললো প্রাচীন পাথর

বাগেরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-18 04:28:45

বাগেরহাটে পুকুর খননের সময় খানজাহান আলীর আমলের প্রাচীন একটি আট কোণাকার বেলে পাথরের স্তম্ব পাওয়া গেছে। মঙ্গলবার (২৯ জানুয়ারি) সন্ধ্যার আগ মুহূর্তে সদর উপজেলার কাড়াপাড়া গ্রামের কালিকার পুকুর খননের সময় পাথরটির খোঁজ পান শ্রমিকরা।

পরে স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য মোঃ দিদারুল আলম এটিকে নিয়ে তার বাড়িতে নিয়ে রাখেন। পাথর পাওয়ার খবর পেয়ে রাতেই বাগেরহাট প্রত্নতত্ত্ব অধিদপ্তরের কাস্টোডিয়ান গোলাম ফেরদাউস ঘটনাস্থল পরিদর্শন করেন। পাথরটি বাগেরহাট জাদুঘরে সংরক্ষণের কথা জানান গোলাম ফেরদাউস।

ইউপি সদস্য মোঃ দিদারুল আলম জানান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কালিকার পুকুরটি স্কেভেটর দিয়ে খনন করছে। খননের এক পর্যায়ে মঙ্গলবার সন্ধ্যায় শ্রমিকরা পাথরটি খুঁড়ে পান। আট কোণো বিশিষ্ট পাথরটি প্রায় চার ফুট লম্বা। পাথরটি দেখতে সেখানে এলাকার লোকজন ভিড় জমান।

গোলাম ফেরদাউস বলেন, ‘পাথরটি বাগেরহাট খানজাহান আলী (রহঃ) এর বসত বাড়ি, ষাটগম্বুজ মসজিদ ও বড় আদিনা মসজিদের স্থাপনার সাথে সাদৃশ্য রয়েছে। খানজাহানের সমসাময়িক স্থাপনার পিলারের অংশ-বিশেষ বলে ধারণা করা হচ্ছে। পুকুরের আশপাশে কোনো প্রাচীন স্থাপনার ধ্বংসাবশেষের অংশ এ পাথর।’

‘পাথরটিকে বাগেরহাট জাদুঘরে সংরক্ষণ করা হবে। ষাটগম্বুজ মসিজদের উত্তর ও দক্ষিণের ছয় কিলোমিটার এবং পূর্ব পশ্চিমে আড়াই কিলোমিটার এলাকাজুড়ে প্রাচীন আমলের স্থাপনা রয়েছে। ঐ এলাকাজুড়ে এ ধরণের আরও পাথর থাকতে পারে।’

এ সম্পর্কিত আরও খবর