প্লাস্টিক পণ্যে কোণঠাসা মৃৎশিল্প

ঠাকুরগাঁও, দেশের খবর

নাহিদ রেজা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঠাকুরগাঁও, বার্তা২৪.কম | 2023-09-01 10:18:14

মাটির তৈরি শিল্পকার্মকে বলা হয় মাটির শিল্প বা মৃৎশিল্প। বাংলাদেশের ঐতিহ্যবাহী প্রাচীন এই শিল্পকলার এখনো পরিচয় পাওয়া যায় ঠাকুরগাঁওয়ে।

তবে প্রযুক্তির পরিবর্তনের সাথে সাথে বিলুপ্তের পথে মৃৎশিল্পীদের হাতে তৈরি অপরূপ সৌন্দর্যের এই মাটির জিনিসপত্রগুলো। এর পরেও থেমে নেই তারা। দিনের পর দিন শুধুই করে যাচ্ছেন পরিশ্রম। পাচ্ছেন না পরিশ্রমের সঠিক মূল্য। কিন্তু ধরে রেখেছেন বাপ-দাদার আমলের সেই সম্মান। পাড়াটিকে সকলেই চিনেন মৃৎশিল্পের পাড়া হিসেবে।

এমনি একটি গ্রাম ঠাকুরগাঁও সদর উপজেলা থেকে অল্প কিছু দূরে আকঁচা ইউনিয়নের পাল পাড়া গ্রাম। দীর্ঘদিন ধরেই এই গ্রামের প্রায় প্রতিটি মানুষই করে আসছেন এই মৃৎশিল্পের কাজগুলো।

বুধবার (৩০ জানুয়ারি) ইউনিয়নের পাল পাড়া গ্রামে গেলে এমনি চিত্র দেখা যায়। কেউবা বানাচ্ছেন ফুলের টব, কেউবা বানাচ্ছেন ডেসকি, কলস, কড়াই, দইয়ের বাটিসহ নানা ধরনের জিনিসপত্র। এসব মাটির তৈরি জিনিসে দেওয়া হচ্ছে অপরূপ সৌন্দর্যের নকশা।

জানা যায়, একটা সময়ে এই গ্রামের মৃৎশিল্পের বানানো জিনিসের অনেক কদর ছিল। তবে আস্তে আস্তে যুগের পরিবর্তনের সাথে সাথে কমতে থাকে তাদের এই হাতের তৈরি এসব কারু পণ্যের। মাটির জিনিসপত্রের প্রতিনিয়তই মানুষের আগ্রহ কমে যাওয়ায় অনেক অনেকই পেশা বদল করতে বাধ্য হচ্ছেন। বর্তমানে বাজারে মৃৎশিল্পের স্থান দখল করে নিয়েছেন প্লাস্টিক জাতীয় পণ্যগুলো।

মৃৎশিল্প কারিগর গগন পাল জানান, এগুলো আমাদের বাপ-দাদার আমল থেকে করতেছি। যার জন্য এগুলো ছাড়াও যায় না। আবার করলেও হয় না, মহা বিপদ। বাজারে তো কদরই নাই বললেই চলে। বিপদের মুখে পড়েছি আমরা।

পুলিশ চন্দ্র পাল নামের এক কারিগর জানান, এগুলো আমাদের জন্ম-জন্মান্তরের পেশা। যে সব জিনিস বানানো হচ্ছে সেগুলোর মধ্যে অনেকগুলোই আমাদের এখান কার মাটিতে হয় না। বগুড়ার ঐ দিক থেকে মাটি কিনে নিয়ে আসতে হয়। এর পরেও করতে হয়।

অজয় পাল নামের আরেক কারিগর জানান, এখন বাজারে বিভিন্ন প্রকার প্লাস্টিকের সামগ্রী রয়েছে। এতে করে আমাদের এই হাতের তৈরি জিনিসগুলো কদর কমে গেছে। হাতের তৈরি জিনিসগুলো পুড়ানোর জন্য একটি ঘড় ছিল সেটাও ধ্বংসের পথে, কি যে হবে? যদি সরকার আমাদের দিকে একটু দেখে তাহলে অনেক ভালো হয় আমাদের।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড.কে.এম কামরুজ্জামান সেলিম বার্তা ২৪ কে জানান, ঐতিহ্যবাহী অনেক শিল্প আমাদের এই ঠাকুরগাঁওয়ে বিদ্যমান রয়েছে। তার মধ্যে মৃৎশিল্প একটি ঐতিহ্যবাহী শিল্প। যেটি ঠাকুরগাঁওয়ে এক সময় অনেক নাম ছিল। বর্তমানে তারা অনেকটাই পিছিয়ে পড়ে রয়েছে বাজারে প্লাস্টিক সামগ্রীর কারণে। আমার চেষ্টা করবো যাতে এই ঐতিহ্যবাহী শিল্পটি ধ্বংসের পথে না চলে যায়।

এ সম্পর্কিত আরও খবর