রাতে এসএসসি পরীক্ষা দেবে রিকি

কুষ্টিয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুষ্টিয়া, বার্তা২৪.কম | 2023-08-18 00:25:10

যশোর শিক্ষা বোর্ডের অধীনে আজ শনিবার (২ ফেব্রুয়ারি) রাতের বেলা এসএসসি পরীক্ষা দেবে রিকি হালদার। সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কুষ্টিয়ার কুমারখালী এমএন হাই স্কুল কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

খ্রিস্টান ধর্মীয় পরীক্ষার্থী রিকি হালদার ‘সেভেনথ ডে অ্যাডভেন্টিস্ট সম্প্রদায়ের’ সদস্য। ধর্মীয় বিধি-বিধান মতে শনিবার দিনের বেলা ওই সম্প্রদায়ের সদস্যদের হাতে লেখা সম্পূর্ণ নিষেধ। ফলে ওই পরীক্ষার্থীর আবেদনের পরিপ্রেক্ষিতে যশোর বোর্ড কর্তৃপক্ষ দিনের পরিবর্তে রাতের বেলায় পরীক্ষা গ্রহণের নির্দেশনা প্রদান করেন।

রিকি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুলের ছাত্র এবং বিজ্ঞান বিভাগ থেকে সে এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে। তার বাবা রিপন হালদার এবং মা তৃষ্ণা হালদার দুজনই কুষ্টিয়ার অ্যাডভেন্টিস্ট ইন্টারন্যাশনাল মিশন স্কুল (এইমস) ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষক।

এদিকে যশোর শিক্ষা বোর্ডের ইতিহাসে বিশেষ ব্যবস্থায় রাতের বেলায় পরীক্ষার আয়োজন এটিই প্রথম।

খোঁজ নিয়ে জানা গেছে, ২ ফেব্রুয়ারি শনিবার অনুষ্ঠেয় বাংলা (আবশ্যিক) প্রথমপত্র পরীক্ষায় পূর্ব নির্ধারিত সময় সকাল ১০টার পরিবর্তে রিকি হালদার সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কুষ্টিয়ার কুমারখালী এমএন হাই স্কুল কেন্দ্রে পরীক্ষা দেবে। এছাড়া আগামী ৯, ১৬ ও ২৩ ফেব্রুয়ারি শনিবার হওয়ায় ওই সব দিনেও একই ভাবে রাতের বেলা পরীক্ষা দেবে রিকি। তবে শনিবার ব্যতীত অন্য সব দিনে সকাল ১০টায় সাধারণ নিয়মে পরীক্ষা দেবে সে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত পত্রে এ নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বোর্ড কর্তৃপক্ষের নির্দেশনাটি কুষ্টিয়া জেলা প্রশাসক, কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পরীক্ষা কেন্দ্রের কেন্দ্র সচিবের কাছে পাঠানো হয়েছে।

কুমারখালী এমএন হাই স্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব ফিরোজ মোহাম্মদ বাশার জানান, যশোর শিক্ষা বোর্ডের নির্দেশ মোতাবেক বিশেষ ব্যবস্থায় রাতের বেলায় পরীক্ষার্থী রিকি হালদারের পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নেয়া হয়েছে। অন্য সব পরীক্ষার্থীর মতো রিকি হালদারকে পরীক্ষা শুরুর পূর্বে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর পরীক্ষা শুরু হওয়ার পূর্বেই তাকে অন্য একটি কক্ষে নিয়ে আলাদাভাবে বসিয়ে রাখা হবে। খাওয়া-দাওয়া, শৌচাগারসহ সব কিছু ওই রুমে বসেই সে করবে এবং কোনো ভাবেই বাইরে যেতে পারবে না। রাতে পরীক্ষা শেষে সে কেন্দ্র ত্যাগ করবে। এভাবেই শনিবার রাতে ধার্যকৃত পরীক্ষাগুলোতে অংশগ্রহণ করবে রিকি হালদার।

কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিবুল ইসলাম খান জানান, পরীক্ষার্থী রিকি হালদারের আবেদনের পরিপ্রেক্ষিতে ধর্মীয় বিষয়টি আমলে নিয়ে বোর্ড কর্তৃপক্ষ রাতের বেলায় পরীক্ষা গ্রহণের এ সিদ্ধান্ত নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর