সরকারি কলেজের ৬ শিক্ষককে হুমকি দিলেন অধ্যক্ষ

পাবনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 15:39:37

পাবনার চাটমোহর সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. মিজানুর রহমানের সাথে উপজেলা নির্বাহী অফিসার অসীম কুমার তালুকদারের দ্বন্দ্বের পর অধ্যক্ষ কর্তৃক ছয় শিক্ষক হুমকির শিকার হয়েছেন। হুমকিপ্রাপ্ত শিক্ষকরা গত বুধবার ইউএনও’র কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।

অভিযোগকারী শিক্ষকরা হলেন- সমাজকর্ম বিভাগের প্রভাষক মো. সালাউদ্দিন, মো. রুহুল আমিন, বাংলা বিভাগের প্রভাষক নাসির উদ্দিন ও রবিউল করিম, হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক নাজমুল হক ও ডিগ্রি শাখার প্রভাষক খাতুনে জান্নাত।

অভিযোগসূত্রে জানা গেছে, বেতন নেবে না মর্মে সাদা কাগজে স্বাক্ষর না দেওয়ায় হুমকি, ফাঁকা রেজুলেশন পাতায় স্বাক্ষর করতে পীড়াপিড়ী, মানসিক হয়রানি ও শারীরিকভাবে এ শিক্ষকদের লাঞ্ছিত করার হুমকি দেন অধ্যক্ষ।

এর প্রতিকার চেয়েছেন অনার্স শাখার পাঁচ জন ও ডিগ্রি শাখার একজন শিক্ষক। অভিযোগ পাওয়ার পর এ বিষয়ে আইনগত ব্যবস্থা নিতে চাটমোহর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন ইউএনও সরকার অসীম কুমার।

বেতন ভাতা প্রদান ও চাকরি স্থায়ীকরণের ক্ষেত্রে অধ্যক্ষ মো. মিজানুর রহমান প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেন বলে আশংকা প্রকাশ করছেন শিক্ষকরা। তাই নিজেদের নিরাপত্তার দাবি জানিয়েছেন ঐ শিক্ষকরা।

অভিযোগকারী শিক্ষকদের মধ্যে মো. সালাউদ্দিন বলেন, ‘কলেজ সরকারিকরণ হওয়ার পর থেকে বিনা পারিশ্রমিকে শিক্ষাদান করে আসছি। বেশ বিব্রতকর পরিস্থিতির মধ্যে আছি। কলেজ অধ্যক্ষের অনিয়মের প্রতিবাদ করায় তিনি আমাদের অনেক চাপে রেখেছেন। কলেজে সুষ্ঠ পরিবেশ ফিরিয়ে আনার জন্য অভিযোগ দিয়েছি।’

অভিযোগের ব্যাপারে চাটমোহর সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ মো. মিজানুর রহমান বলেন, ‘এ ধরণের কথার কোনো ভিত্তি নেই। সাদা কাগজে স্বাক্ষর নেওয়ার প্রশ্নই আসে না এবং কোনো ধরণের ভয়ভীতি বা হুমকি প্রদান করা হয়নি। কেউ স্বপ্রণোদিত হয়ে স্বাক্ষর দিতে পারে বিষয়টি আমার জানা নেই।’

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার সরকার অসীম কুমার বলেন, ‘শিক্ষকদের একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি থানার ওসিকে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি। এছাড়া আমার কাছে ঐ কলেজের আর্থিক অসঙ্গতিসহ বেশকিছু অনিয়মের তথ্য রয়েছে। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।

এ সম্পর্কিত আরও খবর