যশোরে ফের পুলিশ পরিচয়ে ছিনতাই

যশোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, যশোর, বার্তা২৪.কম | 2023-08-09 05:30:09

যশোরে ফের পুলিশ পরিচয়ে ছিনতাই হয়েছে। এবার ছিনতাই হয়েছে তিনটি স্থানে। শনিবার (২ ফেব্রুয়ারি) বিকেলে খোদ জেলা প্রশাসনের বাংলোর সামনে দুটি এবং আইটি পার্কের গেটের সামনে আরো একটি ছিনতাই হয়েছে। এর আগে গত ২৯ জানুয়ারি বিকেলে পাঁচটি স্থানে সাদা পোষাকে পুলিশ পরিচয়ে ল্যাপটপ, মোবাইল ও টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটেছিল। ওই সকল ঘটনার পুলিশ জড়িতদের চিহ্নিত করতে না পারায় পুলিশ পরিচয়ে ছিনতাইয়ের পুনঃঘটনা ঘটেছে বলে শহরবাসী মনে করছেন।

যশোর শহরের স্টেডিয়ামপাড়ার নিজাম উদ্দিনের ছেলে নাফিজ ইমতিয়াজ জানিয়েছেন, তিনি যশোর সরকারি এমএম কলেজে লেখাপড়া করেন। শনিবার বিকেল ৪টার দিকে তিনি জেলা প্রশাসকের বাংলোর সামনে দিয়ে পায়ে হেঁটে আসছিলেন। বাংলোর গেটের সামনে পৌঁছানো মাত্র একটি লাল রঙের হোন্ডা টেগার মোটরসাইকেলে আসা দুই যুবক তাকে পথরোধ করে। এসময় তাদের কাছে হ্যান্ডকাপ, ওয়াকিটকি সেট এবং পিস্তল ছিল। নাফিজ ইমতিয়াজকে থামিয়ে পুলিশ পরিচয়ে বলা হয়েছে কিছুক্ষণ আগে আমার মোবাইলে তুমি ফোন করেছো কেন? তোমার মোবাইলটা দেখি বলে হাতে নিয়ে কয়েকটি থাপ্পড় মেরে বলে, তোর বিরুদ্ধে অনেক অভিযোগ রয়েছে।

এসময় তার ব্যবহৃত স্যামসং মোবাইলটি ‘পুলিশ’ থানা থেকে নিয়ে আসতে বলে। এরপর পুলিশ পরিচয়ধারীরা তাদের মোটরসাইকেলে থানায় আসছে বলে রওনা হয়। নাফিজ ইমতিয়াজ পরে থানায় এসে ওই ধরনের কোন পুলিশ সদস্য নেই বলে জানতে পারেন।

একই স্থানে অর্ঘ মন্ডলকেও দাঁড় করিয়ে মোবাইলে কেন রিং দেয়া হয়েছে বলে তার ব্যবহৃত মোবাইল ফোনটি দেখতে চায় সাদা পোষাকধারী ওই প্রতারক চক্র। এ সময় তিনি মোবাইলটি দেখাতে রাজি না হওয়ায় তাকে চড়থাপ্পড় মেরে মোবাইলটি কেড়ে নেয়। অর্ঘ মণ্ডল শহরের বেজপাড়া সুধির বাবুর কাঠগোলা এলাকার অশোক কুমার মন্ডলের ছেলে এবং সরকারি এমএম কলেজের ছাত্র।

কিছুক্ষণ পরই ওই চক্রটি চলে যায় শহরের নাজির শংকরপুর আইটি পার্কের গেটে। সেখানে কম্পিউটারের দোকানে প্রয়োজনের জন্য গিয়েছিলেন শাহরিয়ার আলম রাব্বি। তিনি যশোর ক্যান্টনমেন্ট কলেজে লেখাপড়া করেন।

এ সময় তার সাথে ছিলেন বাঘারপাড়া উপজেলার তেঘরি গ্রামের গোলাম ফকিরের ছেলে মাহির রায়হান। প্রতারক চক্রের ওই দুই সদস্য এদের দুইজনকে বলেছে তোমরা আমার মোবাইলে কেন রিং দিয়েছো ? তাদের মোবাইল দুইটি পকেট থেকে বের করার চেষ্টা করে। এসময় রাব্বি বলে আপনার হাতের মধ্যে কিছু আছে কিনা আগে দেখাতে হবে। এ কথা বলার পরই তাদের দুইজনকে এলোপাতাড়ি মারপিট করে। এরপর দুইজনের মোবাইল দুইটি নিয়ে তাদের একটি ইজিবাইকে তুলে দিয়ে বলেছে তোদের এরেস্ট করা হবে তোরা থানায় চল। প্রতারক দুইজনে মোটরসাইকেলে থানায় আসার কথা বলে চলে আসে। কিন্তু ওই দুই ছাত্র থানায় আসার পর তাদের আর খুঁজে পায়নি। পাশাপাশি থানা কর্তৃপক্ষ এব্যাপারে ভুক্তভোগী ওই যুবকদের কোন সদুত্তর দিতে পারেনি।

এর আগে গত ২৯ জানুয়ারি বিকেলে মাত্র এক ঘণ্টার মধ্যে শহরের পাঁচটি স্থানে পুলিশ পরিচয়ে সাদা পোষাকধারী মোটরসাইকেলে আসা দুই যুবক ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে। এর মধ্যে যশোর পলিটেকনিক কলেজের ছাত্র সাতক্ষীরার বাসিন্দা সুমনকে মারপিট করে দুইটি ল্যাপটপ, একটি অ্যানড্রইড মোবাইল ফোনসেট ছিনিয়ে নেয়। ওই দুর্বৃত্তরা সুমনকে থানা পুলিশের সদস্য বলে মারপিটের পর ল্যাপটপ ও মোবাইল ফোনসেট নিয়ে নেয়। এর মাত্র কয়েক মিনিটের মাথায় বড় বাজারের কাঠেরপুলের পাশেই শার্শা উপজেলার দিঘা গ্রামের বাসিন্দা যশোর এমএম কলেজের ছাত্র আনন্দ কুমারকে মারপিট করে সিআইডি পুলিশের অফিসার বলে কাছে থাকা দুইটি মোবাইল ফোনসেট নিয়ে নেয়।

একইদিন পালবাড়ি মোড়ে থাকা চা দোকানের কর্মচারি শাকিল আহম্মেদকে একই কায়দায় মারপিটের পর তার কাছে থাকা একটি শাওমি অ্যানড্রইড মোবাইল ফোনসেট ছিনিয়ে নেয়।

কিছুক্ষণ পর আবার কাঠেরপুল এলাকা থেকে যশোর সিটি কলেজের বিজ্ঞান বিভাগের ছাত্র শহরের বেজপাড়া মেইন রোডের মঈন উদ্দিনের ছেলে মাহফুজ আহম্মেদকেও একই কায়দায় মারপিট করে মোবাইল ফোনসেট কেড়ে নেয়। এরপর ধর্মতলা এলাকায় আরো দুই কিশোরের কাছ থেকে নগদ টাকা ও মোবাইল ফোনসেট ছিনিয়ে নিয়েছে ওই চক্রটি।

এভাবে পুলিশ পরিচয়ে ছিনতাইয়ের ঘটনার কোন ব্যবস্থা না নেয়ায় সাধারণ মানুষের মধ্যে নানা ধরনের উদ্বেগ উৎকণ্ঠার সৃষ্টি হয়েছে।

এব্যাপারে কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অপূর্ব হাসান জানিয়েছেন, পুলিশ পরিচয়ে সাদা পোষাকধারী প্রতারক চক্র ছিনতাই করেছে বলে ছাত্ররা তাকে জানিয়েছেন। পুলিশ প্রতারক চক্রকে ধরতে চেষ্টা চালাচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর