নেত্রকোনায় মগড়া বাঁচাও আন্দোলন

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪ | 2023-08-08 10:58:00

নেত্রকোনা শহরের প্রাণ মগড়া নদীকে দখলমুক্ত-দূষণমুক্ত ও খননের দাবিতে ‘মগড়া বাঁচাও আন্দোলন’ করেছে শিক্ষা, সংস্কৃতি, পরিবেশ ও বৈচিত্র্য রক্ষা কমিটি।

রোববার (৩ ফেব্রুয়ারি) দুপুরে জেলা শহরের পৌরসভা কার্যালয় সংলগ্ন সড়কের সামনে ৫ দফা দাবি নিয়ে আন্দোলনের অংশ হিসাবে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

মানববন্ধনে জেলা শহরের রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা একাত্মতা পোষণ করে অংশ নেন। অংশগ্রহণ করে নতুন প্রজন্মের বিভিন্ন সংগঠনও। এছাড়া নদীপাড়ের গৃহিণীসহ সাংবাদিক সমাজও এতে অংশ নেন। মানববন্ধন শেষে ৫ দফা জোরালো দাবি নিয়ে জেলা প্রশাসকের কাছে সংগঠনের আহ্বায়ক কলেজ শিক্ষক নাজমুল কবীর সরকার ও সদস্য সচিব সংবাদকর্মী আলপনা বেগম স্বাক্ষরিত একটি স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখিত দাবি সমূহ হচ্ছে- পরিবেশের ভারসাম্য রক্ষায় অগ্রাধিকার ভিত্তিতে নদী খনন, নদীর দুই তীর দখলমুক্তকরণ, যে সকল ড্রেন দিয়ে ময়লা আবর্জনা নদীতে যাচ্ছে তা বন্ধকরণ, দুই তীরে রেলিং দিয়ে হাঁটার রাস্তা তৈরি করে সৌন্দর্যবর্ধন ও মোক্তারপাড়া ব্রিজ তৈরির পর নদীগর্ভে অবশিষ্ট মাটি, ইট শুড়কী ও অন্যান্য নির্মাণ সামগ্রী সরিয়ে গতিপথ ফিরিয়ে দেয়া।

মানববন্ধন চলাকালীন বক্তব্য রাখেন, প্রেসক্লাব সম্পাদক শ্যামলেন্দু পাল, জনউদ্যোগের আহ্বায়ক কামরুজ্জামান চৌধুরী, স্বাবলম্বীর কো-অর্ডিনেটর লেখক স্বপন পাল, উদীচী কেন্দ্রীয় কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান খান, নাগরিক আন্দোলনের খানে আলম, কলেজ শিক্ষক কামরুল হাসান, শহীদুল ইসলাম, আনোয়ার হাসান, গোলাম মোস্তফা, বারসিকের অহিদুর রহমান, সাংবাদিক একেএম আব্দুল্লাহ, সঞ্জয় সরকার, প্রকৃতি বাঁচাও আন্দোলনের সভাপতি তানভীর জাহান চৌধুরী, সংস্কৃতিকর্মী শিল্পী ভট্টাচার্য্য, হিমু পাঠক আড্ডার মো. তোফায়েল খান সায়ন, শিশুছায়ার মুশফিকুর রহমান রিয়াদ, ছাত্র ইউনিয়নের আবু সিদ্দিক নাদিম, সংগঠনের আহ্বায়ক মো. নাজমুল কবীর সরকার ও সদস্য সচিব আলপনা বেগম প্রমুখ।

এ বিষয়ে জেলা প্রশাসক মঈনউল ইসলাম জানান, নেত্রকোনার প্রাণ মগড়া নদী। এই প্রাণ ফিরিয়ে দিতে দখলমুক্ত করার একটি প্রক্রিয়া ইতোমধ্যে কার্যকর রয়েছে। কিন্তু দখলদাররা এ নিয়ে মামলা করায় কিছুটা সময় লাগছে।

এ সম্পর্কিত আরও খবর