মধ্যরাতে শুরু হবে কুষ্টিয়ার ঐতিহ্যবাহী কালীপূজা

কুষ্টিয়া, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুষ্টিয়া, বার্তা২৪.কম | 2023-09-01 06:19:53

কুষ্টিয়ার খোকসায় সাড়ে ৫শ বছরের পুরাতন ঐতিহ্যবাহী কালীপূজা ও মেলা শুরু হচ্ছে আজ সোমবার (৪ ফেব্রুয়ারি)। তবে প্রথাগতভাবেই মহিষ ও পাঁঠা বলির মধ্য দিয়ে শুরু হবে এ পূজা।

মধ্যরাতে রাজা জমিদারি আমলের আদলে ক্রোধের প্রতীক মহিষ ও কামের প্রতীক পাঠা বলির মধ্যদিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু করবেন পূজারি প্রবোধ কুমার চক্রবর্তী।

এদিকে পূজা উপলক্ষে রাত বাড়ার সঙ্গে সঙ্গে দেশি-বিদেশি পূর্ণার্থী ও দর্শনার্থীদের ভিড় বাড়ছেই। মঙ্গলবার গোধূলীতে গড়াই নদীতে প্রতিমা বিসর্জন দেওয়া পর্যন্ত এ অবস্থা চলতে থাকে।

বার্ষিক এ পূজার আনুষ্ঠানিকতা চলবে বৃহস্পতিবার সপ্তমী তিথি পর্যন্ত। এ বছর বার্ষিক কালী পূজায় সন্যাসী ও বাউলদের উপস্থিতি রয়েছে চোখে পড়ার মতো।

এদিকে কালী পূজাকে ঘিরে মন্দির প্রাঙ্গণে গ্রামীণ মেলায় বিভিন্ন ব্যবসায়ীরা তাদের পসরা সাজিয়ে বসেছে। দেশ-বিদেশ থেকে আগত হাজার হাজার ভক্তের পদচারণায় উৎসব মুখর হয়ে উঠেছে খোকসা উপজেলা সদর। মেলায় দর্শনার্থীদের নিরাপত্তায় সর্বোচ্চ সতর্কতা রক্ষা করা হবে বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

খোকসার কালীপূজা মন্দির কমিটির সভাপতি অধ্যাপক সুপ্রভাত কুমার মালাকার জানান, প্রায় পৌনে ৬শ বছর আগে গড়াই নদীর তীরে কালীপূজার সূচনা হয়েছিল। কালীপূজা ও গ্রামীণ মেলা এ জনপদের সব ধর্মের মানুষের মধ্যে সম্প্রীতির মেলবন্ধন সৃষ্টি করেছে।

এ সম্পর্কিত আরও খবর