‘বাংলাদেশের প্রতি ফাদার রিগনের ভালোবাসা অকৃত্রিম’

বাগেরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বাগেরহাট, বার্তা২৪.কম | 2023-08-30 09:48:25

নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো ফাদার মারিনো রিগনের ৯৫তম জন্মদিন। দিবসটি উপলক্ষে বাগেরহাটের মোংলায় মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সকালে স্থানীয় শেহলাবুনিয়ার ক্যাথলিক গির্জা প্রাঙ্গণে সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

ফাদার রিগনের নিজ হাতে প্রতিষ্ঠিত স্বনামধন্য সেন্ট পলস উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষিকা ও শিক্ষার্থী বিভিন্ন শ্রেণী পেশার মানুষ তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি দেন। পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এটি ফাদারের স্মৃতি বিজড়িত শেহলাবুনিয়া-বটতলা প্রদক্ষিণ করে মোংলা সরকারি কলেজে গিয়ে শেষ।

মোংলা সরকারি কলেজ, সেন্ট পলস উচ্চ বিদ্যালয় ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের যৌথ আয়োজনে তাঁর স্মরণানুষ্ঠানে যোগ দেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার খালেক।

এ সময় তিনি বলেন, ফাদার রিগনের দেশপ্রেম আর আমাদের দেশপ্রেমের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। কারণ তিনি জীবনের শেষ দিন পর্যন্ত সেবার মধ্যেই ছিলেন। ফাদার রিগন যখন খুব অসুস্থ হয়ে পড়েন, তখন তার পরিবারের লোকজন তাঁকে ইতালিতে ফিরিয়ে নিতে এসেছিলেন। তখন রিগন তাদের শর্ত দিয়েছিলেন যে, তিনি মারা গেলে তাঁর লাশ শেহলাবুনিয়াতেই সমাহিত করতে হবে। এটি এদেশের মানুষের প্রতি তাঁর অকৃত্রিম ভালবাসার নিদর্শন। শেষ পর্যন্ত, মারা যাওয়ার এক বছর পর হলেও তাঁর মরদেহ সুদূর ইতালি থেকে এনে শেহলাবুনিয়াতেই সমাহিত করা হয়েছে!

ফাদার রিগনের জীবনী অনুসরণ ও অনুকরণ করে আমাদের কর্মময় জীবন গড়তে পারলেই মানুষের মত মানুষ হওয়া সম্ভব হবে বলে মন্তব্য করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার খালেক।



মোংলা সরকারি কলেজের অধ্যক্ষ গোলাম সরোয়ারের সভাপতিত্বে স্মরণ সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আবু তাহের হাওলাদার, উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলাম, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইকবাল বাহার চৌধুরী, সম্মিলিত সাংস্কৃততি জোটের নেতা নুর আলম শেখ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুনীল কুমার বিশ্বাস, সাধারণ সম্পাদক ইব্রাাহিম হোসেন, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ আব্দুস সালাম, সাধারণ সম্পাদক শেখ আ. রহমান ও উপজেলা যুবলীগের সভাপতি ইস্রাফিল হাওলাদার প্রমুখ।

উল্লেখ্য, ১৯২৫ সালের ৫ ফেব্রুয়ারি ফাদার মারিনো রিগন ইতালির ভেনেতো প্রদেশের ভিসেঞ্জা জেলার ভিল্লাভেরলা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৩ সালে তিনি বাংলাদেশে আসেন এবং মোংলার শেহলাবুনিয়াতে একটানা ৬৩ বছর বসবাস করেন। মোংলাতেই অসুস্থ হয়ে পড়লে পরিবারের অনুরোধে ইতালিতে ফিরে যান তিনি। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালের ২০ অক্টোবর মারা যান ফাদার রিগন। এর এক বছর পর তাঁর শেষ ইচ্ছানুযায়ী ২০১৮ সালের ২২ অক্টোবর ইতালি থেকে তাঁর মরদেহ মোংলার শেহলাবুনিয়াতে তাকে সমাহিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর