বিদ্যালয়ের মাঠে রাস্তা নির্মাণের সামগ্রী, ঝুঁকিতে শিক্ষার্থীরা

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, লালমনিরহাট, বার্তা২৪ | 2023-08-25 06:46:25

বিদ্যালয়ের মাঠে বিটুমিন পোড়ানোর সময় দুর্গন্ধে ও কালো ধোঁয়ায় ক্লাসেও থাকতে পারছে না ক্ষুদে শিক্ষার্থীরা। এমনকি বিদ্যালয়ের মাঠে সড়কের নির্মাণ কাজের সামগ্রী নষ্ট হবে দেখে খেলাধুলা ও শরীর চর্চা করতে দিচ্ছে না ঠিকাদার।

এমন চিত্র দেখা গেছে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের কাজিরহাট বানীনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে।

শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা জানান, কোমলমতি শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করতে কাজিরহাট বানীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়টির একশত একজন শিক্ষার্থীর পাঠদানের জন্য শিক্ষক শিক্ষিকা রয়েছেন ৫ জন। টিফিনের সময় শিক্ষার্থীদের কোলাহল ও হই হুল্লোড়ে মুখোর থাকত বিদ্যালয়টির খেলার মাঠ।

গত ১৫ দিন ধরে বিদ্যালয়টির সেই ছোট্ট মাঠটি দখল করেছে মাঠ জুড়ে রয়েছে রাস্তা সংস্কার কাজের নির্মাণ সামগ্রী।

শুধু মাঠই নয়, বিদ্যালয়ের শিশু শ্রেণীসহ দুইটি কক্ষ দখল করে নির্মাণ শ্রমিকদের জন্য রাত্রি যাপনের ব্যবস্থা করেছেন নির্মাণ কাজের ঠিকাদার। এতেই শেষ নয়, ক্লাস চলাকালীন অবস্থায় বিকট শব্দে বিদ্যালয়ে থাকতে পারছে না কেউ।

বিদ্যালয় মাঠেই টায়ার পুড়িয়ে বিষাক্ত বিটুমিন গরম করা হচ্ছে। বিটুমিন ও টাওয়ার পোড়ানোর বিষাক্ত সীসায় শ্বাসকষ্টসহ নানান রোগে আক্রান্ত হচ্ছে কোমলমতি শিশুরা।

বিদ্যালয় মাঠের বালু ও পাথরের ধুলোয় পড়াশোনার পরিবেশ বিনষ্ট হচ্ছে। এমন পরিস্থিতির কারণে অভিভাবকরা প্রতিবাদ করেও কোন সুফল না পেয়ে শিক্ষার্থীদের বিদ্যালয়ে পাঠানো বন্ধ করেছেন অনেকেই।

ওই বিদ্যালয়ের ৫ম শ্রেনীর শিক্ষার্থী বিনা আক্তার, নুপুর, আছপুল খাতুন ও চন্দনা রানীসহ অনেকেই জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষকের কাছে রাস্তা নির্মাণের সামগ্রী সরানোর বললেও কোন সুফল আসে নি।

নাম প্রকাশের অনিচ্ছুক স্থানীয় কয়েকজন বৃদ্ধ জানান, পাশে পরিত্যক্ত জমি থাকলেও ভাড়ার টাকা দেয়ার ভয়ে বিদ্যালয় মাঠে ক্ষমতার দাপট দেখিয়ে নির্মাণ সামগ্রী রাখছেন ঠিকাদার। টায়ার পুড়িয়ে বিটুমিন গরম করার সময় দুর্গন্ধে বাড়িতে থাকা দায়। সেখানে কোমলমতি শিশুরা কী ভাবে থাকে। প্রতিবাদ করেও কোন কাজ হয়নি। ঠিকাদার সমাজ কল্যাণ মন্ত্রীর আত্মীয় হওয়ায় অভিযোগে কোন কাজ হয়নি বলেও দাবি করেন তারা।

সড়ক নির্মাণ কাজের ঠিকাদার সাবু মিয়া বলেন, রাস্তা সংস্কার কাজটিও সরকারি, তাই সরকারী বিদ্যালয় মাঠে নির্মাণ সামগ্রী রাখা কোন অন্যায় নয়। সব সময় তো থাকবে না। আর মাত্র কয়েক দিনেই কাজ শেষ হবে।

কাজিরহাট বানীনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম জানান, ঠিকাদারকে নিষেধ করা পরেও লোকজন ধরে জোরপূর্বক মাঠ দখল করে নির্মাণ সামগ্রী রেখেছেন। তবে কয়েকদিনের মধ্যে সরাবেন বলে জানাতে পেরেছি। 

উপজেলা প্রকৌশলী সুলতান মাহবুব বলেন, বিদ্যালয়ে রাস্তা নির্মাণ কাজের সামগ্রী রাখার বিষয় আমার জানা নেই। তবে বিদ্যালয় মাঠে নির্মাণ সামগ্রী রাখা ও পরিবেশ দূষণকারী টায়ার পুড়ানো ঠিক নয়। বিদ্যালয়ে ঠিকাদারের রেখে এসব কাজ করলে ঠিকাদারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মহির উদ্দিন রাস্তা নির্মাণ কাজের সামগ্রী রাখার বিষয় স্বীকার করে বলেন, শ্রেণী কক্ষ তো দুরের কথা বিদ্যালয় মাঠেও নির্মাণ সামগ্রী রাখার নিয়ম নেই। আমরা দ্রুত এসব সামগ্রী সরিয়ে নেওয়ার জন্য ঠিকাদারকে বলেছি।

এ সম্পর্কিত আরও খবর