মাথা গোঁজার ঠাঁই হারাচ্ছে শত শত পরিবার

নোয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নোয়াখালী, বার্তা২৪.কম | 2023-09-01 21:55:40

নোয়াখালীর সুবর্ণচরে বেড়িবাঁধ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে শত শত ভূমিহীন পরিবারের একমাত্র বসত ভিটা।

এখন পর্যন্ত ক্ষতিপূরণ না পাওয়ায় পরিবার পরিজন নিয়ে ভবিষ্যতের চিন্তায় দিশেহারা মেঘনা পাড়ের শত শত পরিবার। এ কারণে ক্ষতিগ্রস্ত ভূমির মালিকরা দ্রুত সরকারের কাছে ক্ষতিপূরণ দাবি করেছে। আর বরাদ্দ পেলে যথাসময়ে ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ক্ষতিপূরণ দেয়ার আশ্বাস দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলার দক্ষিণাঞ্চলের অধিবাসীদের নদী ভাঙন ও প্রাকৃতিক জলোচ্ছ্বাস থেকে রক্ষা করতে নোয়াখালী পানি উন্নয়ন বোর্ড সিডিএসপি প্রকল্প-৪ এর আওতায় নলের চর ও নাঙ্গলিয়ার চরে রিজার্ভ বেড়িবাঁধ নির্মাণের উদ্যোগ নেয় সরকার। পরে বেড়িবাঁধ নির্মাণের জন্য যে ভূমির প্রয়োজন হয় তা অধিগ্রহণের আওতায় পূরণ করা হয়। তবে বেড়িবাঁধ নির্মাণ প্রায় শেষ পর্যায়ে চলে এলেও এখনো ক্ষতিপূরণ পায়নি অধিগ্রহণের আওতায় ক্ষতিগ্রস্ত ভূমি মালিকরা।

ক্ষতিগ্রস্ত ভূমির মালিকরা বার বার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে ধরনা দিলেও কোনো লাভ হচ্ছে না।

স্থানীয় বাসিন্দারা বলেন, ‘আমরা রাত-দিন অনেক কষ্ট করে, দস্যুদের অত্যাচার নির্যাতন সহ্য করে এই সম্পত্তি আগলে রেখেছি। অথচ আমাদের মাথা গোঁজার শেষ সম্বলটুকু বেড়িবাঁধে চলে যাচ্ছে। সরকার যেহেতু আমাদের জন্য বেড়িবাঁধ দিচ্ছে, এখন হিসেব করে আমাদের ক্ষতিপূরণটা দিলেই আমরা পরিবার পরিজন নিয়ে বাঁচতে পারি।’

ভূমিহীন পরিবারগুলোর দাবি- প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা ও অবহেলার কারণে তারা যথাসময়ে ক্ষতিপূরণ পাচ্ছে না।

নোয়াখালী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাছির উদ্দিন জানান, বেড়িবাঁধ নির্মাণে অধিগ্রহণকৃত ক্ষতিগ্রস্ত ভূমি মালিকদের ক্ষতিপূরণ দেয়া হবে। বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর