গাইবান্ধায় দাদনের খপ্পরে অনেক পরিবার

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, গাইবান্ধা, বার্তা২৪ | 2023-08-30 11:05:33

 

গাইবান্ধার পলাশবাড়ীতে দাদন ব্যবসায়ীর খপ্পরে পড়ে নিঃস্ব হচ্ছেন গ্রামের অসহায় মানুষ। ভিটেমাটি হারিয়ে গ্রামের অনেক মানুষ এখন নিঃস্ব।

এমন একটি এলাকার নাম গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার মহদীপুর ইউনিয়নের দূর্গাপুর গ্রাম। সেখানে তালুকদার পাড়ার মুনছুর আমিন তালুকদারের নেতৃত্বে গড়ে উঠেছে দাদন ব্যবসায়ী সিন্ডিকেট। চড়া সুদে টাকা দিয়ে অসহায় মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে ঘরবাড়ি দখলসহ সুদে-আসলে টাকা অনাদায়ে শারীরিক নির্যাতন ছাড়াও বিভিন্ন হুমকি-ধামকি ও ভয়ভীতি প্রদর্শন করে গ্রাম ছাড়া করতে বাধ্য করছে। নিরাপত্তার অভাবে অনেকেই ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে পালিয়ে বেড়াচ্ছে।

মিথ্যা মামলায় জড়িয়েও হয়রানি করছে দাদন ব্যবসায়ীরা। এমন পরিস্থিতির শিকার হয়ে একই এলাকার আঃ হান্নানের পুত্র শরিফুল, সবুজ ও আরিফসহ অনেকেই গ্রাম ছাড়া হয়েছেন। আঃ হান্নানের পুত্রদ্বয়সহ একই গ্রামের মোহাম্মদ আলীর জামাতা শাফি দাদন ব্যবসায়ীর টাকা ফেরৎ দিতে ব্যর্থ হওয়ায় তাদের নিজগৃহে তালাবন্ধ করে মালামাল নিয়ে গেছে ওই চক্রটি।

উক্ত দাদন ব্যবসায়ীচক্র এমনিভাবে দূর্গাপুর গ্রামের মৃত লুৎফর রহমানের ছেলে কাঠ মিস্ত্রি জেনারুল ইসলাম, মৃত সায়েদ আলী ছেলে শামছুল ও মৃত তছির উদ্দিনের ছেলে সাজু মিয়ার বিরুদ্ধে ডাকাতির মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে বলেও তারা জানান। 

এ অভিযোগের কথা মুনছুর আমিন তালুকদার অস্বীকার করে বলেন, ওরা এনজিও’র টাকা দেওয়ার ভয়ে নিজের ঘরে নিজেরাই তালাবন্ধ করে ঢাকায় চলে গিয়েছে। 

এদিকে, গত ২০ জানুয়ারি মহদীপুর ইউনিয়নের দূর্গাপুর নতুনবাজারে ভুক্তভোগী পরিবারগুলোসহ স্থানীয় এলাকাবাসী দাদন ব্যবসায়ীর প্রতিকার চেয়ে একটি মানববন্ধন করেন।

এ ব্যাপারে মানববন্ধন শেষে দাদন ব্যবসায়ীর দৃষ্টাস্তদূলক শাস্তির দাবীতে ওইদিন দাদন গ্রহীতারাসহ প্রায় সাড়ে ৩শ’ এলাকাবাসীর স্বাক্ষরকৃত পলাশবাড়ী থানায় একটি সাধারণ ডায়েরি দাখিল করা হয়েছে। 

এ সম্পর্কিত আরও খবর