সরস্বতী প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা

ঝিনাইদহ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝিনাইদহ, বার্তা২৪.কম | 2023-08-11 12:33:50

বিদ্যার দেবী সরস্বতী। শুভ্র তার গায়ের রঙ। আগামী রোববার অনুষ্ঠিত হবে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম এ পূজা। তাইতো ব্যস্ত সময় কাটাচ্ছে ঝিনাইদহের প্রতিমা কারিগররা। ইতোমধ্যে কাঠামো ও দো-মাটির কাজ শেষে হয়েছে। এখন শুরু হয়েছে রঙ তুলির ছোঁয়ায় প্রতিমার রূপ ফুটিয়ে তোলার মূল কাজ।

ঝিনাইদহ শহরের হামদহ কালীমন্দির, বারোয়ারি তলা পূজা মন্দিরসহ বিভিন্ন স্থানে গিয়ে দেখা যায়, প্রতিমা শিল্পীরা তাদের কল্পনায় সরস্বতী দেবীকে অনিন্দ্যসুন্দর রূপ দিতে রাতভর পরিশ্রম করছে।

বুধবার (৬ ফেব্রুয়ারি) সকালে শহরের বারোয়ারি তলা পূজা মন্দিরে গিয়ে দেখা যায়, প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগর সুজন পাল। তিনি জানান, এ বছর তিনি দেড়শ প্রতিমা তৈরি করছেন। প্রতিমা তৈরিতে শেষ মুহূর্তের কাজ চলছে। আর আগামী শনিবারের মধ্যেই প্রতিমাগুলো দিতে হবে। তাই রাতভর কাজ করছেন।

শহরের হামদহ কালিতলা পূজা মন্দিরের ভাস্কর অরবিন্দু পাল জানান, তিনি ৮০টি প্রতিমা তৈরি করছেন। ইতোমধ্যে কাদামাটির কাজ শেষ হয়েছে। এখন রঙয়ের কাজ করছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিমা ডেলিভারি দেওয়ার জন্য দিনরাত কাজ করে চলেছেন।

ঝিনাইদহ জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রফুল্ল কুমার সরকার জানান, আগামী রোববার জেলার ৬টি উপজেলায় ১ হাজারের বেশি স্থানে সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। পূজারিরা যেন নির্বিঘ্নে পূজা করতে পারে সে ব্যাপারে আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রাখার দাবি জানান তিনি।

ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস জানান, সরস্বতী পূজা সুষ্ঠুভাবে উদযাপন করতে ও জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর