সুন্দরবনে শুরু হলো গোলপাতা আহরণ

সাতক্ষীরা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সাতক্ষীরা, বার্তা২৪.কম | 2023-08-28 05:35:16

পশ্চিম সুন্দরবনে সাতক্ষীরা রেঞ্জে শুরু হয়েছে গোলপাতা আহরণের মৌসুম। আগামী ১৫ মার্চ পর্যন্ত আড়াই মাসব্যাপী বাওয়ালীরা সুন্দরবনের নির্দিষ্ট স্থান থেকে গোলপাতা সংগ্রহ করবেন।

বন বিভাগের পক্ষ থেকে ইতিমধ্যে বাওয়ালীদের বোট লাইন্সেস অনুমতিপত্র (বিএলসি) প্রদান করেছে। গ্রহণ করা হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

বুড়িগোয়ালিনী বন স্টেশন কর্মকর্তা (এসও) ও সংশ্লিষ্ট ক্যুপ অফিসার কেএম কবির উদ্দীন বার্তা২৪.কমকে বলেন, সাতক্ষীরা রেঞ্জে একটি ক্যুপ থেকে এবছর ১ লাখ ২৬ হাজার ৬৩০ মণ গোলপাতা সংগ্রহের অনুমতি দেওয়া হয়েছে। গোলপাতা আহরণের সময় সুন্দরবনে বাঘসহ অন্যান্য হিংস্র প্রাণির আক্রমণ থেকে নিজেদের রক্ষার জন্য বাওয়ালীদের পরামার্শ দেওয়া হয়েছে।

তিনি জানান, প্রতি কুইন্টাল গোলপাতা আহরণের জন্য এবার বাওয়ালীদের ২৫ টাকা রাজস্ব প্রদান করতে হবে। একটি নৌকায় ৫০০ মণ গোলপাতা আহরণ করা যাবে এবং ৬ থেকে ৭ জন বাওয়ালী প্রতি নৌকায় অবস্থান করতে পারবেন।

সাতক্ষীরা সহকারী বন সংরক্ষক এসিএফ রফিক আহমেদ জানান, সুন্দরবনে ৪১, ৪২, ৪৬, ৪৭, ৪৮, ৫০ (এ) ও ৫০(বি) এই সাতটি কম্পার্টমেন্টের আওতায় অভয়ারণ্য এলাকা বাদে বাওয়ালীদের গোলপাতা আহরণের জন্য বলা হয়েছে। প্রথম ধাপে ৩৫টি নৌকার অনুমতিপত্র (বিএলসি) দেওয়া হয়েছে। গোলপাতা আহরণ মৌসুম নির্বিঘ্নে সম্পন্ন করতে বন বিভাগের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর