উত্তরা গণভবন চিড়িয়াখানায় নতুন অতিথি ‘শুক্লা’

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নাটোর, বার্তা২৪.কম | 2023-08-18 23:19:23

হরিণ শাবকটি কয়েক ঘণ্টা আগেই এসেছে পৃথিবীতে। মায়ের চারপাশে ঘোরাঘুরি আর লাফালাফি তার। মায়ের পিছু ছাড়ছে না কোনোভাবেই। কেউ এগিয়ে আদর করতে গেলেই দৌড়ে পালিয়ে যাচ্ছে সে, লুকাচ্ছে মায়ের আড়ালে। আর মা হরিণ সদ্য জন্মানো শাবকটিকে আগলে রাখছেন সযত্নে।

দৃশ্যটি বুধবার (৬ ফেব্রুয়ারি) সকালের; নাটোরের উত্তরা গণভবন চিড়িয়াখানার। সেখানে হরিণ ‘শ্যামল’ আর হরিণী ‘শ্যামা’র ঘরে জন্ম নিয়েছে এই হরিণী শাবক ‘শুক্লা’। চিড়িয়াখানাটিতে প্রথমবারের মতো হরিণ শাবকের জন্ম নেওয়ার ঘটনা এটি।

শ্যামল-শ্যামার ঘরে নতুন অতিথি জন্ম নেওয়ার খবর শুনে নিজ দফতরে বসে থাকেননি নাটোরের জেলা প্রশাসক মোহাম্মাদ শাহরিয়াজ। কর্মকর্তাদের সাথে নিয়ে ছুটে যান শুক্লাকে দেখতে। কোলে নিয়ে শুক্লাকে আদরও করেন। শুক্লা (হরিন শাবক) যেন ভালো থাকে, সেজন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন তিনি।

উত্তরা গণভবন পরিচালনা কমিটির সদস্য সচিব অনিন্দ মন্ডল জানান, দর্শনার্থীদের কাছে উত্তরা গণভবন নতুনভাবে উপস্থাপনার জন্য সাবেক জেলা প্রশাসক শাহিনা খাতুনের নির্দেশে এখানে একটি চিড়িয়াখানা স্থাপন করা হয়। এতে তিনটি নারী ও দুইটি পুরুষ হরিণ অবমুক্ত করা হয়।

এদের মধ্যে রাণী মহল চত্বরে থাকা শ্যামল-শ্যামা দম্পতির ঘরে মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) রাতে জন্ম নেয় কন্যা শাবক ‘শুক্লা’। পরদিন সকালে গণভবনের কর্মচারীরা শাবকটিকে দেখতে পেয়ে কর্মকর্তাদের খবর দেন। পরে জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং হরিণী শাবকের নাম রাখেন ‘শুক্লা’। এ সময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক গোলাম রাব্বীসহ গণমাধ্যম কর্মীরাও উপস্থিত ছিলেন।

গণভবনের কেয়ারটেকার আবুল বাশার বলেন, শ্যামার গর্ভজাত উত্তরা গণভবনের নতুন অতিথি শুক্লা। এর জন্মে আমাদের সবার মধ্যে উচ্ছাসের সৃষ্টি হয়েছে। নতুন অতিথিকে দেখতে ভীড় করছেন দর্শনার্থীরা।

আনন্দ প্রকাশ করে জেলা প্রশাসক মোহাম্মাদ শাহরিয়াজ বলেন, চিড়িয়াখানার সকল হরিণকে নিবিড়ভাবে পরিচর্যা করার নির্দেশ দেওয়া হয়েছে; বিশেষ করে নতুন অতিথি শুক্লাকে। আশা করছি, আগামী দিনে, অন্তত শুক্লার জন্য গণভবনে দর্শনার্থীদের সংখ্যা বাড়বে।

এ সম্পর্কিত আরও খবর