শ্রীমঙ্গলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শুমারি শুরু

মৌলভীবাজার, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, মৌলভীবাজার, বার্তা২৪.কম | 2023-08-17 01:02:07

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের সনদ সহজীকরণের জন্য 'নৃ-গোষ্ঠী খানার তথ্য জানান- সনদ সেবা সহজে পান’ এই প্রতিপাদ্যে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে শুরু হয়েছে শুমারি।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) সকাল থেকে শুরু হয়েছে শুমারি। ৭ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলার ৯টি ইউনিয়ন ও ১টি পৌরসভায় এ শুমারি চলবে।

এ উপলক্ষে ৬ ফেব্রুয়ারি বুধবার দিনব্যাপী অনুষ্ঠিত হয় শুমারিকারীদের নিয়ে কর্মশালা। মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যোগে ও শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের সহায়তায় বুধবার দুপুরে উপজেলা হলরুমে এই প্রকল্পটির উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

এ সময় শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: নজরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুর রহমান, উপজেলা সহকারী কমিশনার ভূমি শাহিদুর ইসলাম ইউপি চেয়ারম্যান ভানু লাল রায় ও রনেন্দ্র প্রসাদ বর্ধন জহর। এ সময় প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন ইউনিয়ন পরিষদে চেয়ারম্যানবৃন্দ, ক্ষুদ্র নৃ গোষ্ঠীর প্রতিনিধিবৃন্দ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

এ শুমারির ফলে তাদের জাতিগত সনদ প্রাপ্তির বিড়ম্বনা যেমন থাকবেনা তেমনি সকল নৃ-গোষ্ঠীর একটি স্বচ্ছ তথ্যভাণ্ডার নিশ্চিত হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম।

এই শুমারি শেষ হলে শ্রীমঙ্গল উপজেলায় বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সঠিক সংখ্যা জানা যাবে। জাতিগত সনদ প্রাপ্তির বিড়ম্বনা থেকে রক্ষা পাবে তারা। এছাড়া আদিবাসীরা তাদের অধিকারের পূর্ণ সুবিধা ভোগ করতে পারবে। প্রশাসনের সার্ভিস সহজ হবে। এর আগে দেশে প্রথম বারের মতো মৌলভীবাজার জেলা প্রশাসনের উদ্যোগে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শুমারি জেলার কমলগঞ্জ উপজেলায় পাইলট কর্মসূচি শেষ হয়েছে।

এ ব্যাপারে মৌলভীবাজার জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম বলেন, 'মৌলভীবাজার জেলার ৭টি উপজেলায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন বিভিন্ন ক্ষুদ্র-নৃ জাতি গোষ্ঠী। প্রায়ই বিশেষ কৌটায় তাদের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হলে কিংবা অন্যান্য সুযোগ সুবিধার ক্ষেত্রে তাদের সনদের প্রয়োজন পড়ে। তাই এ জেলার ক্ষুদ্র-নৃ গোষ্ঠীর শুমারি শুরু করছি। এর ফলে তাদের তথ্য পেতে সহজ হবে। তাদের সনদ প্রদানের পূর্বে যাচাই বাচাই-এর প্রয়োজন পড়ে যা কমে আসবে। তা ছাড়া অনলাইনে এন্ট্রি করে দেয়ায় এ জেলার ক্ষুদ্র- নৃ জাতি গোষ্ঠী সম্পর্কে সুনির্দিষ্ট ধারণা পাবেন সংশ্লিষ্টরা।'

তিনি আরও বলেন, 'প্রাইভেট প্রকল্প হিসেবে কমলগঞ্জে তা সম্পন্ন করেছেন। এতে ওই উপজেলার সমস্ত তথ্য এখন ডাটা আকারে তাদের হাতে রয়েছে। অনুরূপভাবে পুরো জেলার তথ্য সংগ্রহ করা হবে। আর এর সফলতা পেলে ভবিষ্যতে সরকার প্রয়োজনে সারা দেশেও এই শুমারি করতে পারেন।'

এদিকে বুধবার বিকেলে জেলা প্রশাসক ও অতিথিরা শ্রীমঙ্গল রামনগর মনিপুরি পাড়ায় মাঠ পর্যায়ে শুমারির কাজও উদ্বোধন করেন। যা আজ বৃহস্পতিবার থেকে একযোগে পুরো উপজেলায় শুরু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর