রাস্তা নির্মাণের কাজ বন্ধ করে দিলেন ইউএনও

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নেত্রকোনা, বার্তা২৪.কম | 2023-08-26 03:01:59

নিম্নমানের সামগ্রী ব্যবহার ও অনিয়মের অভিযোগের সত্যতা পাওয়ায় নেত্রকোনার কলমাকান্দায় রাস্তা নির্মাণের কাজ বন্ধ করে দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাকির হোসেন।

এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বিকেলে ইউএনও ওই রাস্তা নির্মাণ কাজ পরিদর্শন করতে যান। এ সময় ঠিকাদারকে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন তিনি।

এ বিষয়ে সন্ধ্যায় ইউএনও মো. জাকির হোসেন বার্তা২৪.কমকে জানান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর বাস্তবায়নাধীন গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসই করার লক্ষ্যে হেরিং বোন বন্ড (এইচবিবি) প্রকল্পের আওতায় কলমাকান্দা উপজেলার গুতুরার বড়খাপন রাস্তার জয়নগরের নেকবরের বাড়ি হতে দুর্লভপুর জামে মসজিদ পর্যন্ত ১ কিলোমিটার রাস্তা নির্মাণের কাজ চলছে। এই কাজে ব্যয় ধরা হয়েছে ৫৬ লাখ ৯৮ হাজার টাকা।

কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান রাস্তা নির্মাণের কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ অনিয়ম করে আসছিল। এ বিষয়ে এলাকাবাসীর অভিযোগের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার বিকেলে ওই রাস্তা নির্মাণ কাজ সরেজমিনে পরিদর্শন করতে যান ইউএনও। পরে নিম্নমানের সামগ্রী ব্যবহারসহ অনিয়মের সত্যতা পাওয়া যায়। এ সময় তাৎক্ষণিকভাবে কাজ বন্ধ রাখার নির্দেশ দেন তিনি।

ইউএনও আরও জানান, প্রকল্পের নিয়ম অনুযায়ী রাস্তার প্রস্থ সর্বত্র ১০ ফুট থাকার কথা রয়েছে। তবে পরিদর্শনকালে কোথাও কোথাও পরিমাপ করে ৮ ফুট পর্যন্ত পাওয়া গেছে। এছাড়া নির্মাণ কাজে ব্যবহৃত ইটের গুণগত মান খুবই নিম্নমানের। যা হাতে তুলে নিচে ছাড়লেই ভেঙে টুকরো টুকরো হয়ে যায় এবং ইটগুলোও ফাঁকা রেখে বসানো হয়েছে। টেকনিক্যাল স্পেসিফিকেশন অনুযায়ী ইটের নিচে ০.১৫ মিটার পুরো বালি থাকার কথা থাকলেও নামমাত্র তা পাওয়া গেছে। এমনকি কোথাও কোথাও বালি পাওয়াই যায়নি।

এদিকে ওই রাস্তা নির্মাণে নিম্নমানের সামগ্রী ব্যবহার ও অনিয়মের সঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার যোগসাজশ রয়েছে বলে অভিযোগ এলাকার সচেতন মহলের।

তবে অভিযোগ অস্বীকার করে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আসাদুজ্জামান মিয়া বলেন, ‘আমি নিম্নমানের কাজ দেখে ঠিকাদারকে তা বন্ধ করতে বলেছি। কিন্তু তিনি আমার নিষেধ না শুনে দ্রুত কাজ শেষ করে ফেলেন।’

এ সম্পর্কিত আরও খবর