লবণাক্ত মাটিতে সফলতা মিলছে রেডবিট চাষে

পটুয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, পটুয়াখালী, বার্তা২৪.কম | 2023-08-28 03:44:39

জলবায়ু পরিবর্তনের কারণে দিন দিন হুমকির মুখে পরছে উপকূলের কৃষি। এ অবস্থায় পানি ও মাটিতে বাড়ছে লবণাক্ততার পরিমাণ। পরিবর্তিত পরিস্থিতিতে মাঠে ফসল চাষ করেও কৃষকরা লাভবান হচ্ছে না। তবে এ পরিস্থিতি মোকাবেলা করতে লবণাক্ত জমিতেও বিদেশি সবজি রেডবিট চাষ করে ভালো সফলতা মিলেছে।

রেডবিট পুষ্টিগুণের পাশাপাশি স্থানীয় বাজারে এর চাহিদা এবং দাম ভালো থাকায় খুশি কৃষকরা। আর রেডবিটের পাতা শাক হিসেবে রান্না করে খাওয়া যায় এবং সবজি ও সালাদ হিসেবেও এটি ব্যাপক জনপ্রিয়।

জানা গেছে, ২০১৭ সাল থেকে বাংলাদেশের উপকূলীয় এলাকায় দি সল্ট সলিউশন প্রকল্পের মাধ্যমে ইকো কোঅপারেশনের নেতৃত্বে এবং কোডেকের বাস্তবায়নে এবং সল্ট ফার্ম টেক্সেল কারিগরি সহায়তায় কাজ করে আসছে। এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে লবণাক্ততা সহনশীল ফসল ও পরীক্ষিত প্রযুক্তি সংযোজনের মাধ্যমে বাংলাদেশের উপকূলীয় লবণাক্ততা আক্রান্ত এলাকার দুস্থ কৃষক পরিবার সমূহের খাদ্য নিরাপত্তা উন্নত, পুষ্টির চাহিদা পূরণ ও আয় বৃদ্ধি করা। এই লক্ষ্যকে সামনে রেখে প্রকল্পটি একই সঙ্গে গবেষণা ও সম্প্রসারণের কাজ করে আসছে।

কৃষকরা জানান, লবণাক্ততার কারণে যেসব জমিতে অন্য ফসল আবাদ করা যায় না সেসব জমিতেও রেডবিট ভালো ফলন দিচ্ছে। এ কারণে ‘রেডবিট’ চাষকে সকল কৃষকের মাঝে ছড়িয়ে দিতে সরকারি বেসরকারি পর্যায়ে প্রচার প্রচারণা চালানো সহ সহযোগিতার দাবি করেন তারা।

এ সম্পর্কিত আরও খবর