ভবন ঝুঁকিপূর্ণ, তাই খোলা আকাশের নিচে ক্লাস

কুষ্টিয়া, দেশের খবর

এস এম জামাল, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুষ্টিয়া, বার্তা২৪.কম | 2023-08-24 22:39:02

বিদ্যালয়ের মূল ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় খোলা আকাশের নিচে চলছে পাঠদান। কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার খলিসাকুন্ডি ইউনিয়নের মৌবাড়ীয়ার ৯৩নং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এমন চিত্র দেখা গেছে।

জানা গেছে, বিদ্যালয়টিতে একতলা দুটি ভবনে ৭টি কক্ষ নিয়ে চলছিল ক্লাস ও লাইব্রেরির কার্যক্রম। এর মধ্যে ৫ কক্ষের মূল ভবনটি দীর্ঘদিন ধরেই ছিল ঝুঁকিপূর্ণ। এর মধ্যে গত সপ্তাহে হঠাৎ করে ভবনটির ছাদের চুন-সুরকি খসে পড়ার সঙ্গে সঙ্গে বড় ধরনের ফাটল দেখা দেয়। পরে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। ফলে পর্যাপ্ত শ্রেণিকক্ষের অভাবে খোলা আকাশের নিচে চলছে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম।

এদিকে এ অবস্থায় ভবন সংকটে মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। ওই ভবনে পাঠদান করলে যেকোনো মুহূর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাসুদুজামান বার্তা২৪.কমকে জানান, ১৯৫৮ সালে নির্মাণ করা ওই ভবনটির বর্তমান অবস্থা খুবই খারাপ। ভবনে একাধিক স্থানে ছোট-বড় ফাটল ধরেছে। ছাদের বিভিন্ন জায়গা থেকে প্লাস্টার খসে পড়ছে। দেয়াল ও মেঝের অবস্থা স্যাঁতসেঁতে। বিদ্যালয়ের অবকাঠামোগত অবস্থা খুবই নাজুক। এখানে নেই পর্যাপ্ত পরিমাণ চেয়ার, বেঞ্চ ও টেবিল। বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছেন।

এ ব্যাপারে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. আলাউদ্দিন জানান, বিদ্যালয়টি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ হওয়ায় কর্তৃপক্ষের কাছে বারবার চিঠি দেওয়ার পরেও আজ পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। ফলে বিদ্যালয়ের ক্লাসরুম ছেড়ে খোলা আকাশের নিচে চলছে শিক্ষার্থীদের লেখাপড়া। এ অবস্থা চলতে থাকলে বৃষ্টির দিনে কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান বন্ধ রাখা ছাড়া আর কোনো পথ নেই।

দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আক্তার বলেন, দু’একদিনের মধ্যে ঝুঁকিপূর্ণ স্কুলের ভবনটি পরিদর্শন করে নতুন ভবন নির্মাণের জন্য জোর চেষ্টা করব।’

এ সম্পর্কিত আরও খবর