বেতন বৃদ্ধির দাবিতে গাজীপুরে শ্রমিকদের মহাসড়ক অবরোধ

গাজীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট, গাজীপুর, বার্তা২৪ | 2023-08-31 15:58:18

বেতন বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে গাজীপুরে একটি টেক্সটাইল মিলের শ্রমিকরা বিক্ষোভ ও মহাসড়ক অবরোধ করেছে।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকালে গাজীপুর সদর উপজেলার শিরির চালা বাঘের বাজার এলাকার ইভিন্স টেক্সটাইলস লিমিটেড নামের কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। পরে পুলিশ গিয়ে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দিলে প্রায় এক ঘণ্টা পর ওই মহাসড়কে যানবাহন চলাচল শুরু করে।

কারখানার অপারেটর শাহ জামাল জানান, কারখানা কর্তৃপক্ষ হেলপারদের ন্যূনতম বেতন ৮ হাজার ৩০০ টাকা ঘোষণা করলেও কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের তা দিচ্ছে না। এছাড়া হাজিরা বোনাস বৃদ্ধি, নাইট বিল বৃদ্ধি, সরকারি ছুটি প্রদান, বার্ষিক অর্জিত ছুটি প্রদান, টিফিন বিল, প্রতিমাসের বেতন পরবর্তী মাসের ১-২ তারিখে প্রদানসহ বিভিন্ন দাবি জানিয়ে আসলেও কর্তৃপক্ষ তাতে রাজি হয়নি। শনিবারও তারা একই দাবিতে কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। তাদের দাবি না মানায় রোববারও তারা আন্দোলন শুরু করে।

জয়দেবপুর থানার পরিদর্শক মো. আলী জিন্নাহ জানান, সকাল সাড়ে ৮টার দিকে শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে শ্রমিকরা পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নেন। এতে ওই মহাসড়কে প্রায় এক ঘণ্টা সকল যানবাহন চলাচল বন্ধ হয়ে যানজটের সৃষ্টি হয়। পরে কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়ে শ্রমিকদের কারখানা চত্বরে সরিয়ে নেয়া হয়।

কারখানার জিএম মো. জিহাদুল ইসলাম জানান, টেক্সটাইল শ্রমিকরা গার্মেন্ট শ্রমিকদের মত ন্যূনতম বেতন ৮ হাজার ৩০০ টাকা দাবি করছেন। কিন্তু তারা টেক্সটাইল শ্রমিকদের জন্য নির্ধারিত বেতন ৬ হাজার ৩৫৪ টাকায় দিচ্ছে। কিন্তু শ্রমিকরা তা মানছে না। শুধু তাই নয় তারা নানা দাবি জানিয়ে আন্দোলন করছেন। তবে বিষয়টি বসে আলোচনা করে শ্রমিকদের বোঝানোর চেষ্টা করা হচ্ছে।

 

এ সম্পর্কিত আরও খবর