'সড়কে নামতে হলে চালকদের লাইসেন্স থাকতে হবে'

লক্ষ্মীপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্টে, লক্ষ্মীপুর, বার্তা২৪.কম | 2023-09-01 17:45:57

‘নিরাপদে গাড়ি চালান, মূল্যবান জীবন বাঁচান’ এই প্রতিপাদ্য নিয়ে লক্ষ্মীপুর জেলা পুলিশ সড়ক দুর্ঘটনা রোধে অভিযানে নেমেছে। সড়কে নামতে হলে গাড়ির রেজিস্ট্রেশন নাম্বার ও চালকদের লাইসেন্স থাকতে হবে বলে জানিয়েছে পুলিশ।

অভিযানে কোন গাড়ি কিংবা চালককে আটক না করে ভবিষ্যতের জন্য তাদেরকে সচেতনতামূলক দিকনির্দেশনা দেয়া হয়েছে। এ সময় পথচারী, যাত্রী ও চালকদের মাঝে ট্রাফিক আইন সংবলিত লিফলেট বিতরণ করা হয়।

অভিযানের সময় সিএনজি চালিত অটোরিকশার রেজিস্ট্রেশন ও চালকদের লাইসেন্স চেক করা হয়। অটোরিকশা থামিয়ে অতিরিক্ত যাত্রীদেরকে নামিয়ে দেওয়া হয়। প্রত্যেকটি কাগজপত্র থাকা অটোরিকশার সামনে লাল দাগ দেওয়ার জন্য বলা হয়েছে। কাগজপত্রসহ হেলমেট ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে মোটরসাইকেল আরোহীদের।

সোমবার (১১ ফেব্রুয়ারি) সকালে শহরের ঝুমুর সিনেমা হল, উত্তর ও দক্ষিণ তেমুহনী এলাকায় এ অভিযানের নেতৃত্ব দেন জেলা পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন। এ সময় পুলিশের ডিআইওয়ান ইকবাল হোসেন ও ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) মামুন আল-আমিন উপস্থিত ছিলেন।

এর আগে রোববার (১০ ফেব্রুয়ারি) জেলা আইন-শৃঙ্খলা সভায় অটোরিকশায় ৩ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না বলে জানানো হয়েছে। এছাড়া চালকের দুপাশের সিটগুলো সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে পুলিশকে তদারকি করার জন্য বলা হয়।

জানতে চাইলে লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার (এসপি) আ স ম মাহাতাব উদ্দিন বলেন, 'গাড়িতে অতিরিক্ত যাত্রী না উঠানোর জন্য চালকদের বলা হয়েছে। গাড়ি চালাতে হলে চালকদের লাইসেন্স থাকতে হবে। গাড়ির রেজিস্ট্রেশনসহ সঠিক কাগজপত্র থাকতে হবে।'

তিনি আরও বলেন, 'চালকদের বলা হয়েছে যেন কোন যাত্রী থেকে অতিরিক্ত ভাড়া না নেওয়া হয়। অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। আবার যাত্রীদেরকে বলে দেওয়া হয়েছে গাড়িতে উঠার আগেই ভাড়া নির্ধারণ করে নেওয়ার জন্য। এছাড়া রশিদ ছাড়া সড়কে যেন কাউকে টাকা না দেয়া হয় তা চালকদের বলে দেওয়া হয়েছে।'

এ সম্পর্কিত আরও খবর