বিজিবি-গ্রামবাসী সংঘর্ষ: নিহতসহ ২ শতাধিকের বিরুদ্ধে মামলা

ঠাকুরগাঁও, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, ঠাকুরগাঁও, বার্তা২৪.কম | 2023-09-01 18:32:41

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বিজিবি ও গ্রামবাসীর মধ্যে সংঘর্ষের ঘটনায় দুই শতাধিক মানুষের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) এ মামলা দায়ের করেন বিজিবি বেতনা বিওপির পক্ষ থেকে বর্ডার গার্ড ব্যাটালিয়নের নায়েব সুবেদার জহুরুল ইসলাম।

হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিরুজ্জামান জানান, গত মঙ্গলবার বহরমপুর গ্রামে একটি গরুকে কেন্দ্র করে বিজিবি-গ্রামবাসীর সংঘর্ষ হয়। এ সময় বিজিবির গুলিতে ৩ জন নিহত ও বিজিবি সদস্যসহ প্রায় ২০ জন আহত হয়। সেই দিনের ঘটনায় গরু পাচার ও ছিনতাইয়ের অভিযোগ এনে বিজিবির পক্ষ থেকে ওই মামলা করা হয়েছে। মামলায় আসামি করা হয়েছে সেদিন গুলিতে নিহত শিক্ষক নবাব আলী ও সাদেকুল ইসলামসহ আরও ২ শতাধিক মানুষকে।

মামলার বিষয়ে ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লে. কর্নেল তুহিন মো. মাসুদ জানান, মঙ্গলবার বহরমপুর গ্রামে বিজিবির ওপর হামলার ঘটনায় বেতনা বিওপির নায়েব সুবেদার জহুরুল ইসলাম বাদী হয়ে ২ শতাধিক হামলাকারীর বিরুদ্ধে মামলা দায়ের করেন।

উল্লেখ্য, চোরাই গরু ঢুকেছে সন্দেহে বিজিবির সদস্যরা গত মঙ্গলবার হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়নের বহরমপুর গ্রামে অভিযান চালিয়ে কয়েকটি গরু জব্দ করে ট্রাকে তুললে গ্রামবাসী বাধা দেয়। এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে। এ সময় বিজিবির সদস্যরা গুলি চালালে ৩ জন নিহত হন। এছাড়া আহত হন বিজিবি সদস্যসহ অন্তত ২০ জন।

নিহতরা হলেন- রুইয়া গ্রামের নজরুল ইসলামের ছেলে নবাব আলী ও জহিরুলের ছেলে সাদেক মিয়া এবং বহরমপুর গ্রামের নূর ইসলামের ছেলে জয়নাল।

বিজিবির দাবি, জব্দ করা গরু বিওপিতে নেওয়ার সময় চোরাকারবারিরা ধারালো অস্ত্র নিয়ে তাদের ওপর হামলা চালায়। আত্মরক্ষার্থে বিজিবি সদস্যরা তখন গুলি চালাতে বাধ্য হয়।

এ সম্পর্কিত আরও খবর