বাড়ি ফিরতে ব্যাকুল বিজিবির গুলিতে আহত সাদেকুল

দিনাজপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, দিনাজপুর, বার্তা২৪.কম | 2023-08-26 10:33:56

কুমিল্লা ক্যান্টনমেন্টে দিন মজুরির কাজ করেন সাদেকুল ইসলাম (৪৫)। ২৭ দিন পর গত মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) কাজ শেষ করে ঢাকা হয়ে আলম পরিবহনে করে নিজ বাড়িতে ফিরছিলেন। সকাল ৭টার সময় রাণীশংকৈল শিব দিঘি মোড়ে নেমে ছেলেকে ফোন করে জানতে চান বাড়িতে বাজার খরচ কিছু লাগবে কিনা? তারপর বাপ-ছেলেতে দেখা হয় এবং স্থানীয় সাপ্তাহিক বাজার যাদুরানী হাটে চাল, ডাল, শাক-সবজি কিনে ইজিবাইকে করে বাড়ির দিকে রওনা হয় তারা।

কিন্তু হঠাৎ গোলাগুলি, ছোটাছুটি, চিৎকার। অজ্ঞান হয়ে মাটিতে পড়ে যান সাদেকুল ইসলাম। জ্ঞান ফিরে তিনি দেখেন দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের বেডে শুয়ে আছেন। বিজিবির ২টি গুলি তার পেটে ভেদ করে বের হয়ে গেছে।

এভাবেই গত মঙ্গলবার বেলা ১১টার সময় ঠাকুরগাঁও জেলার হরিপুর উপজেলার বহরমপুর গ্রামে বিজিবির সঙ্গে গরু নিয়ে স্থানীয় এলাকাবাসীর সংঘর্ষে আহত হয়ে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় কথাগুলো বলছিলেন সাদেকুল ইসলাম।

হাসপাতালের বিছানায় শুয়ে ব্যথায় কাতরাতে, কাতরাতে দুটি গুলিবিদ্ধ সাদেকুল ইসলাম বলেন, ‘সারা শরীরে প্রচণ্ড ব্যথা, নড়াচড়া করতে পরি না। সংসারে আমার স্ত্রী ও দুই ছেলে এক মেয়ে রয়েছে। প্রায় এক মাস পর বাড়ি যাচ্ছিলাম। কিন্তু বাড়ির দুয়ারের কাছাকাছি এসেও যেতে পারলাম না। আমি বাড়ি ফিরতে চাই। এখানে ভালো লাগছে না।’

ওই দিনের ঘটনায় বর্ডার গার্ড সদস্যদের অতর্কিত গুলি বর্ষণে ৩ জন নিহত ও ১৪ জন গুলিবিদ্ধ হয়েছেন। তাদের মধ্যে ৩ জন নারী ও ১১ জন পুরুষ রয়েছে। ঘটনার দিনই গুলিবিদ্ধ ১৪ জনকেই ভর্তি করা হয় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে। অবস্থার অবনতি দেখে সেই রাতেই গুলিবিদ্ধ এসএসসি পরীক্ষার্থী মো. কাসেমকে নিয়ে যাওয়া হয় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে।

আহতদের মধ্যে রয়েছেন- মো. সোহেল রানা (২৫), মো. রাসেল (২৩), মো. আনসারুল (২৫), এরশাদ (৪০), আব্দুল হান্নান (৫৫), মিঠুন আহমেদ (২০), মো. রুবেল (১৭), তৈমুর রহমান (৪৫), জাহাঙ্গীর আলম (২৪), মো. সাদেক (৩০), মো. বাবু (২৫), মুনতারা (৪০), জয়গুন বেগম (৩০) এবং নুরনাহার (৪৫)।

আহতদের সবার গায়েই রয়েছে গুলির ক্ষত। গুলির আঘাতে ক্ষত হয়েছে কারো পা, কারো হাত। পেটে গুলি লেগেছে তিন জনের।

হাসপাতালে সরেজমিনে গিয়ে সবার সঙ্গে কথা বলে জানা যায়, বিজিবির সঙ্গে যাদের এই সংঘর্ষ হয়েছে তার মধ্যে তারা কেউ ছিলেন না।

গুলিবিদ্ধদের বর্তমান অবস্থা সম্পর্কে দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালের ইনডোর মেডিকেল অফিসার (আই.এম.ও) রাশেদুল ইসলাম রনজু জানান, গুলিবিদ্ধ প্রায় সবারই শরীরে গুলি লেগে একপ্রান্ত থেকে অপরপ্রান্ত হয়ে বেরিয়ে গেছে। তাদের মধ্যে একজনের অবস্থার অবনতি হওয়ায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। বাকিদের অবস্থা আপাতত আশঙ্কামুক্ত। আহতদের যথাযথ চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর