কলা গাছের শহীদ মিনারেই শ্রদ্ধা জানাতে হয় ওদের

রাজবাড়ী, দেশের খবর

সোহেল মিয়া, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজবাড়ী, বার্তা ২৪.কম | 2023-09-01 13:44:02

ভাষা শহীদদের স্মরণে রাজবাড়ীর প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ৫০৫টি শিক্ষা প্রতিষ্ঠানে আজও নির্মিত হয়নি শহীদ মিনার। ওই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কলা গাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার বানিয়েছেন কোমলমতি শিক্ষার্থীরা। আর সেই কলা গাছের শহীদ মিনারের বেদীতে ফুল দিয়ে অমর একুশের প্রাণোৎসর্গকারীদের প্রতি শ্রদ্ধা জানায় তারা।

জেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার চৌধুরী বার্তা২৪.কমকে জানান, এ জেলার পাঁচটি উপজেলাতে মোট ১৪৮টি মাধ্যমিক বিদ্যালয় ও ৭৪টি মাদরাসা আছে। এর মধ্যে ৯৩টি বিদ্যালয় ও মাত্র একটি মাদরাসায় শহীদ মিনার রয়েছে। বাকি ৫৫টি বিদ্যালয় ও ৭৩টি মাদরাসায় শহীদ মিনার নেই।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস জানায়, সদর উপজেলায় ১৩৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১০টি, বালিয়াকান্দি উপজেলায় ৯৯টির মধ্যে ২০টি, গোয়ালন্দ উপজেলায় ৫১টির মধ্যে চারটি এবং পাংশা উপজেলায় ১২১টির মধ্যে মাত্র পাঁচটিতে শহীদ মিনার আছে।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক মো. শওকত আলী বার্তা২৪.কমকে বলেন, আমরা যখন ছাত্র ছিলাম তখন আমরাও কলা গাছ দিয়ে শহীদ মিনার তৈরি করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতাম। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই শহীদ মিনার থাকাটা খুব গুরুত্বপূর্ণ। তবে আমাদের রাষ্ট্রের কিছু অর্থনৈতিক সীমাবদ্ধতা রয়েছে। যার কারণে হয়তো এখন পর্যন্ত প্রতিটি বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব হয়নি। তবে স্ব স্ব উপজেলা শিক্ষা কমিটি ইচ্ছা করলে প্রতি বছর কিছু শহীদ মিনার নির্মাণ করতে পারে। এক্ষেত্রে তাদের মানসিকতাই যথেষ্ট।

এ সম্পর্কিত আরও খবর