পচা পেঁয়াজে মারা যাচ্ছে গাছ

সাতক্ষীরা, দেশের খবর

এসএম শহীদুল ইসলাম, সাতক্ষীরা, বার্তা২৪.কম | 2023-09-01 05:57:02

সাতক্ষীরার ভোমরা সড়কে পচা পেঁয়াজ ফেলায় মারা গেছে দুই শতাধিক গাছ। এছাড়া পচা পেঁয়াজের দুর্গন্ধে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। এতে করে এলাকাবাসী চরম দুর্ভোগে পড়েছে।

স্থানীয় বাসিন্দা শংকর কুমার সরকার জানান, সাতক্ষীরার ভোমরা সড়কের নবাতকাটি এলাকায় ভারত থেকে আমদানিকৃত পচা পেঁয়াজ ফেলা হচ্ছে। আর এগুলো ফেলছেন ভোমরা বন্দরের কতিপয় কিছু ব্যবসায়ী। প্রতিদিন শতাধিক বস্তা পচা পেঁয়াজ ফেলা হয় এখানে। এতে মারা গেছে দুই শতাধিক গাছ।

একই এলাকার দিলিপ কুমার সরকার জানান, এ সড়ক দিয়ে প্রতিদিন কয়েকশ শিক্ষার্থী, ব্যবসায়ী ও সাধারণ মানুষ যাতায়াত করে। কিন্তু পচা পেঁয়াজের দুর্গন্ধে যাতায়াত করা যায় না। আর একের পর এক মারা যাচ্ছে গাছ।

নবাতকাটি এলাকার বাসিন্দা আবুল হোসেন জানান, এভাবে পেঁয়াজ ফেলতে থাকলে এক সময় সব গাছ মরে যাবে। এক সময় উজাড় হয়ে যাবে সড়কের ধারে লাগানো বড় বড় গাছ।

এদিকে প্রায় দুই বছর ধরে পরিবেশ বিনষ্টকারী এ কাজটি করলেও বন্দর কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ এলাকাবাসীর। পচা পেঁয়াজের কারণে এ সড়কে লাগানো প্রায় দুই শতাধিক গাছ মারা গেছে।

এলাকাবাসী জানায়, রাস্তার অপর পাশের গাছগুলো ভালো আছে। কিন্তু যেখানে পেঁয়াজ ফেলা হচ্ছে, সেখানেই গাছ মরে যাচ্ছে। শুধু তাই নয়, পচা পেঁয়াজের দুর্গন্ধে এ সড়ক দিয়ে চলাচল করা দায়। এ সড়ক দিয়ে প্রতিদিন হাজারো মানুষ যাতায়াত করে।

এলাকাবাসীর দাবি, ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ পচে যাবার পর সড়কের পাশে না ফেলে একটি নির্ধারিত স্থানে ফেললে একদিকে গাছগুলো বাঁচবে, অন্যদিকে পরিবেশও সুরক্ষিত হবে।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম-সাধারণ সম্পাদক মিজানুর রহমান জানান, বন্দরের ব্যবসায়ীদের নিয়ে বৈঠক করে পচা পেঁয়াজগুলো যাতে নির্ধারিত স্থানে ফেলা হয় সে পদক্ষেপ গ্রহণ করা হবে। পরিবেশ সুরক্ষায় এবং বৃক্ষ বাঁচানোর জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর