চট্টগ্রাম বিভাগে সেরা কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ

কুমিল্লা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুমিল্লা, বার্তা২৪.কম | 2023-08-31 14:54:56

২০১৭ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত কলেজ পারফরমেন্স র‍্যাঙ্কিংয়ে চট্টগ্রাম বিভাগে সেরা হয়েছে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কলেজ। ১০০ স্কোরের মধ্যে কলেজটি পেয়েছে ৬২ দশমিক ৪৬।

সরকারি-বেসরকারি মিলিয়ে চট্টগ্রাম বিভাগে সেরা কলেজের অন্যান্যগুলো হলো যথাক্রমে ফেনী সরকারি কলেজ (৬০.০৩), চট্টগ্রাম সরকারি কলেজ (৫৯.৯৪), সরকারি সিটি কলেজ চট্টগ্রাম (৫৭.২৭), সরকারি কলেজ (৫৬.০০), নোয়াখালী সরকারি কলেজ (৫৪.৫৬), হাটহাজারী কলেজ, চট্টগ্রাম (৫৪.৪১), সরকারি হাজী মুহাম্মদ মহসীন কলেজ, চট্টগ্রাম (৫৩.৫২), চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ (৫৩.০১), চাঁদপুর সরকারি কলেজ (৫২.৩৪)।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় বিশ্ববিদ্যালয়ের গাজীপুরস্থ মূল ক্যাম্পাসে ভিসি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ। ৩১টি সূচকের (কি পারফরম্যান্স ইনডিকেটর-কেপিআই) ভিত্তিতে বার্ষিক এ ফল ঘোষণা করা হয়।

কলেজের অবকাঠামো, শিক্ষার পরিবেশ, শিক্ষকদের মান, পরীক্ষার ফল, গ্রন্থাগারে সংগ্রহ, আইসিটি সাপোর্ট, সহপাঠ্য কার্যক্রম ইত্যাদি র‍্যাঙ্কিংয়ের ক্ষেত্রে প্রধান বিবেচ্য বিষয় বলে জানিয়েছেন উপাচার্য।

অধ্যাপক হারুন জানান, এবার সেরা সরকারি কলেজ হয়েছে রাজশাহী কলেজ, সেরা বেসরকারি কলেজ-ঢাকা কমার্স কলেজ, সেরা মহিলা কলেজ-লালমাটিয়ার মহিলা কলেজ। এ ছাড়া ৮টি বিভাগ ভিত্তিক অঞ্চলের প্রত্যেকটি থেকে সেরা ৬৮ কলেজ নির্বাচিত হয়েছে।

উপাচার্য জানান, আগামী ২ মার্চ শনিবার সকাল ১০টায় রাজধানীর মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে 'শিক্ষা সমাবেশ' শীর্ষক অনুষ্ঠানের মাধ্যমে দেশের সেরা কলেজসমূহকে পুরস্কৃত করা হবে। শিক্ষামন্ত্রী ড. দিপু মনি প্রধান অতিথি হিসেবে নির্বাচিত সেরা কলেজসমূহকে সম্মাননা স্মারক ও পুরস্কার প্রদান করবেন।

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক (সম্মান) কলেজসমূহের ৩১ টি কেপিআই  এর ভিত্তিতে বার্ষিক পারফর্মেন্স র‍্যাঙ্কিং করে আসছে। এর ধারাবাহিকতায় কলেজ শিক্ষার মানোন্নয়ন বিষয়ের উপর দৃষ্টি রেখে ২০১৭ সালের জন্য প্রাথমিক পর্যায়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭১৮ টি স্নাতক (সম্মান) পাঠ দানকারী কলেজের পারফর্মেন্স র‍্যাঙ্কিংয়ের উদ্যোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর