ঝড়ে সব হারিয়ে খোলা আকাশের নিচে বসবাস

সিরাজগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সিরাজগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-29 08:06:44

গত ২৭ ফেব্রুয়ারি সিরাজগঞ্জের উপর দিয়ে বয়ে যায় ভয়াবহ ঝড় ও শীলা বৃষ্টি। এতে সদর উপজেলার কালিয়া হরিপুর ইউনিয়নের চর সাপরি গ্রামের ২০টি পরিবারের বসতঘর ভেঙে যায়। ঘর হারিয়ে বর্তমানে তারা খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে।

এছাড়া শীলা বৃষ্টির কারণে ৭৫ একর জমির খেসারি, কলাই, মসুর ও গমের ব্যাপক ক্ষতি হয়েছে।

রোববার (৩ মার্চ) সকালে সরেজমিনে চর সাপরি গ্রামে গেলে ক্ষতিগ্রস্ত আব্দুল হাকিমের ছেলে আব্দুর রউফ, নুরুল হকের ছেলে খায়রুল ইসলাম, হবিবুর রহমানের ছেলে ওমর আলী, জহুরালের ছেলে আব্দুর রাজ্জাক জানান, গত ২৭ ফেব্রুয়ারি বিকেলে বয়ে যাওয়া ঝড়ে তাদের বসত ঘড় ভেঙে যায়। ঘর হারিয়ে বর্তমানে তারা খোলা আকাশের নিচে বসবাস করছেন। তারা খুবই মানবেতর জীবনযাপন করছেন। অনাহারে অর্ধাহারে তাদের দিন কাটাতে হচ্ছে। বেশি কষ্ট পাচ্ছে শিশু ও বৃদ্ধরা।

তারা আরও জানান, তাদের জমিতে আবাদকৃত খেসারি, কলাই, মসুর ও গমের ব্যাপক ক্ষতি হয়েছে। সব হারিয়ে এখন তারা চোখে মুখে অন্ধকার দেখছেন। অথচ এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে আসেননি কোনো জনপ্রতিনিধি।

তবে সদর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারের মাঝে ১ প্যাকেট বিস্কুট, ১ প্যাকেট মুড়ি ও ৫ কেজি চাল বিতরণ করা হয়েছে। ভুক্তভোগীরা জেলা প্রশাসকের কাছে বসত ঘর ও ফসলের ক্ষতি পুষিয়ে নিতে আর্থিক প্রণোদনার দাবি জানিয়েছেন।

সিরাজগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার সরকার মোহাম্মদ রায়হান জানান, ক্ষতিগ্রস্ত কয়েকটি গ্রাম পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করে তাদের আর্থিক সহযোগিতা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর