সেলাইয়ের কাজে ভাগ্য ফিরবে তৃতীয় লিঙ্গের

রংপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর, বার্তা২৪.কম | 2023-08-05 08:27:25

'আমি হিজড়া। বাস স্ট্যান্ড, রেল স্টেশন ও হাটে-বাজারে মানুষকে বিরক্ত করে টাকা চাই। না দিলে জোর করি। এখন আর তা করব না। সেলাইয়ের কাজ শিখে নিজের ভাগ্য গড়ব। পুলিশ স্যাররা আমার স্বপ্ন পূরণে এগিয়ে এসেছে। আমাকে সেলাই মেশিন দিয়েছে।' এ কথাগুলো বলছিলেন তৃতীয় লিঙ্গের বাবু।

সোমবার (৪ মার্চ) দুপুরে রংপুর পুলিশ কমিউনিটি সেন্টারে তৃতীয় লিঙ্গের এ প্রতিনিধির সাথে কথা হয়। বাবু এসেছিলেন স্বেচ্ছাসেবী সংগঠন 'স্বপ্ন পূরণ' এর সেলাই মেশিন প্রদান অনুষ্ঠানে। নগরীর ২০ জন হিজড়াকে এ সংগঠনের পক্ষ থেকে সেলাই মেশিন প্রদান করা হয়। এতে বাবুর মত অনেকেই এসেছিলেন।

বাবু বাহ্যিকভাবে দেখতে একজন পুরুষের মতো হলেও তার কথাবার্তা ও কাজকর্ম মেয়েদের মত। একারণে তাকে কটুক্তির মুখোমুখি হতে হয়। বাবু বার্তা২৪.কমকে বলেন, 'হিজড়া শুনতে খারাপ লাগে। কিন্তু আমার কি  করার আছে। ভাগ্য বিড়ম্বনা আমাকে দাবিয়ে রেখেছে। তারপরও আমি টাকা সংগ্রহে কম বের হতে চেষ্টা করি। বাবুর্চির কাজ করি'।

রংপুর মহানগরীর নিউ আদর্শপাড়া এলাকাতে বসবাসরত তৃতীয় লিঙ্গের বাবু জানান, এখন থেকে সেলাই মেশিনের কাজ শিখে নিজেকে স্বাবলম্বী করে তুলবেন তিনি। এ জন্য স্বপ্ন পূরণের উদ্যোক্তা পুলিশ কর্মকর্তা সাইফুর রহমান সাইফের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন বাবু।

সমাজের অবহেলিত এই সম্প্রদায়ের সদস্যদের মাঝে সেলাই মেশিন প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন- রংপুর জেলা পুলিশ সুপার মিজানুর রহমান পিপিএম (বার)। বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার আবু মারুফ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) সাইফুর রহমান সাইফ, রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু।

সাংবাদিক মুরাদ মাহামুদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের বক্তব্য রাখেন- চ্যানেল আই রংপুর স্টাফ রিপোর্টার মেরিনা লাভলী, বৈশাখী টেলিভিশনের রংপুর প্রতিনিধি আফতাব হোসেন ও স্বপ্ন পূরণ সংগঠনের সমন্বয়ক ডিআর আরমান।

এ সম্পর্কিত আরও খবর