চট্টগ্রামে ইসলামিক জিনিয়াস প্রতিযোগিতার বাছাই পর্ব অনুষ্ঠিত

চট্টগ্রাম, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, চট্টগ্রাম, বার্তা২৪.কম | 2023-08-30 06:44:38

ভোর থেকেই ঘন কুয়াশায় ঢাকা ছিল চারপাশ। ঘড়ির কাটায় ১০টার পরও দেখা নেই সূর্যের। কনকনে বাতাসের মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি কাঁপুনি ধরিয়ে দিচ্ছিল। প্রকৃতির খামখেয়ালিপনায় নাগরিক জীবনে স্বস্তির চেয়ে ভুগিয়েছে বেশি।

প্রতিকূল এমন আবহাওয়ার মধ্যেই ইসলামিক প্রতিযোগিতায় মেতেছিলেন চট্টগ্রামের কিশোরর। মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) নগরীর হিলভিউ শিশু অ্যাকাডেমীতে বহুজাতিক প্রতিষ্ঠান আকিজ ফুড অ্যান্ড বেভারেজ উদ্যোগে অনুষ্ঠিত হয় ‘ফ্রুটিকা ইসলামিক জিনিয়াস’ শীর্ষক প্রতিযোগিতার বাছাই পর্ব। নবীন শিক্ষার্থীদের মাঝে ইসলামী আদর্শ জাগ্রত করতে চতুর্থবারের মতো আয়োজন করছে প্রতিষ্ঠানটি।

১০ থেকে ১৬ বছর বয়সী কিশোরেরা অংশ নেয় এতে। ক্বিরাত, ইসলামিক জ্ঞান, হামদ, নাত, আযান আর কোরআন তেলওয়াতের উপর প্রতিযোগিতা হয়। প্রতিযোগীদের মধুর কণ্ঠে মুগ্ধ হয়েছেন বিচারকরা।

প্রাথমিক বাছাই পর্বে ২৩ জন নির্বাচিত হন। তাদের মধ্যে সেরা ছয় প্রতিযোগী ঢাকায় চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পাবে।

ঢাকায় বিশ্ববিদ্যালয়ের ইসলামী ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক ওমর ফারুক, ইসলামী সংগীত শিল্পী জাফর সাদেক এবং বেসরকারি টেলিভিশন এটিএন বাংলার অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ক্বারী একেএম ফিরোজ এতে বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন।

চট্টগ্রামে প্রথম বাছাই পর্ব শেষে আগামী ৭ মার্চ সিলেট, ১০ মার্চ ময়মনসিংহ, ১৬ মার্চ রাজশাহী, ১৯ মার্চ খুলনা এবং ২২ মার্চ ঢাকায় বাছাই পর্ব সম্পন্ন হবে। এরপর আঞ্চলিক সেরা প্রতিযোগীদের নিয়ে ঢাকায় মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রথম বিজয়ী ৫ লাখ, দ্বিতীয় ও তৃতীয় বিজয়ীকে যথাক্রমে দুই ও এক লাখ টাকা পুরস্কার দেওয়া হবে। পাশাপাশি বিজয়ীদের স্কলারশিপের সুযোগ দেওয়া হবে।

আকিজ গ্রুপের অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মোহাম্মদ আরিফুল হক বার্তা২৪.কমকে বলেন, শিশুদের মাঝে শুদ্ধ ইসলামিক মানবিক মূল্যবোধ বিকাশ ও জাগ্রত করার লক্ষ্যে এমন উদ্যোগ নেওয়া হয়। এর মধ্যে দিয়ে শিশুরা প্রাতিষ্ঠানিক শিক্ষার বাইরে নিজেদের অন্যান্য প্রতিযোগিতার জন্য পারদর্শী হিসেবে গড়ে তুলতে পারবে। একইসাথে শিক্ষকরাও শিক্ষার্থীদের অধ্যায়নে মনোনিবেশ করবেন বলেই আমরা আশা করি।

উল্লেখ্য, ২০১৬ সাল থেকে দেশের সবচেয়ে বড় ইসলামী প্রতিযোগিতাটি আয়োজন করে আসছে আকিজ গ্রুপ।

এ সম্পর্কিত আরও খবর