ঝালকাঠিতে শিব চতুর্দশী উৎসব ও ৫০০ বছরের মেলা শুরু

ঝালকাঠি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ঝালকাঠি, বার্তা২৪.কম | 2023-08-30 07:16:03

ঝালকাঠিতে ধর্মীয় নানা আচার অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হচ্ছে শিব চতুর্ধশী উৎসব। এ উপলক্ষে ঝালকাঠি সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়নের শিববাড়ি মন্দির প্রাঙ্গণে বসেছে ৫০০ বছরের ঐহিত্যবাহী মেলা।

গতকাল সোমবার বিকেল থেকে তিনদিন ব্যাপী এ উৎসব শুরু হলেও মঙ্গলবার উৎসবের প্রধান দিন। সকালে মন্দিরে দেবতা শিবের চরণে ফুল-জল আর বেলপাতাসহ নানা নৈবেদ্য নিয়ে নারীরা আসেন দেবতাকে সন্তুষ্ট করতে। তরুণীরা এসেছেন যোগ্য বর (স্বামী) প্রত্যাশায়। আবার কেউ এসেছেন স্বামীর মঙ্গল কামনায়। শিশুর সুস্বাস্থ্য ও মঙ্গল কামনায় মায়েরাও নানা নৈবেদ্য ও আচার পালন করে দেবতা শিবকে অজ্ঞলি দিতে ভিড় করছেন।

এদিকে ধর্মীয় এ উৎসব উপলক্ষে মন্দির প্রাঙ্গণে বসেছে ৫০০ বছরের ঐতিহ্যবাহী মেলা। মেলায় নাগরদোলা, ট্রেন, খেলনাসহ নানা শিশু উপসর্গ এবং সাংসারিক দ্রব্যের পসরা সাজিয়ে বসেছেন বিক্রেতারা। রয়েছে বাহারি মিষ্টির ডালা। এটি মূলত হিন্দু ধর্মাবলম্বীদের উৎসব হলেও দেশ-বিদেশ থেকে প্রায় ১৫ হাজার মানুষের সমাগম হয়েছে মেলা প্রাঙ্গণে।

মেলায় আসা পূর্ণার্থী মাধব চন্দ্র বার্তা২৪.কম’কে বলেন, ‘পূর্ণ লাভের আশায় কলকাতা থেকে এখানে এসেছি। অনেক ভালো লাগছে শিব দর্শন করতে পেরে। তবে এখানকার সড়ক যোগাযোগ ব্যবস্থা উন্নতি হলে আরো ভালো লাগতো।’

এদিকে, ঝালকাঠির জেলা প্রশাসক মো. হামিদুল হক মেলা পরিদর্শন করে সড়কটি দ্রুত পাকা করার আশ্বাস দেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন- শিববাড়ি মন্দির পরিচালনা কমিটির সভাপতি অধ্যাপক ডা. অসীম কুমার সাহা, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি সিদ্দিকুর রহমান, সাংগঠনিক সম্পাদক পৌর কাউন্সিলর তরুন কুমার কর্মকার প্রমুখ।

আগামী কাল বুধবার বিকালে মেলা শেষ হবে।

এ সম্পর্কিত আরও খবর