রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে চলছে ক্লাস

বরগুনা, দেশের খবর

ইমরান হোসেন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বরগুনা, বার্তা২৪.কম | 2023-08-26 13:16:45

বরগুনায় ঘূর্ণিঝড়ে একটি প্রাথমিক বিদ্যালয়ের ভবন বিধ্বস্ত হওয়ায় বর্তমানে খোলা আকাশের নিচে ক্লাস করছে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলছে, খোলা আকাশের নিচে কখনো রোদে পুড়ে, আবার কখনো বৃষ্টিতে ভিজে ক্লাস করছে তারা। অনেক সময় গাছের ডাল পড়েও আহত হচ্ছে।

আর শিক্ষকরা বলছেন, একই স্থানে সবগুলো শ্রেণির ক্লাস নেয়ায় শিক্ষার্থীরা অমনোযোগী হয়ে পড়ছে।

জানা গেছে, গত ২৫ ফেব্রুয়ারি রাতে ঘূর্ণিঝড়ে বরগুনার আমতলীর হলুদিয়া ইউনিয়নের উত্তর পশ্চিম চিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন কক্ষের টিনশেড ঘরটি দুমড়ে মুচড়ে পড়ে যায় পাশের একটি ডোবায়। এরপর থেকেই খোলা আকাশের নিচে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত একই সঙ্গে পাঠদান চালাচ্ছে শিক্ষকরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, প্রখর রোদে খোলা আকাশের নিচে ক্লাস করছে ওই বিদ্যালয়ের ৮৯ জন শিক্ষার্থী।

উম্মে হাবিবা, নুরে জান্নাত, বাবলি আক্তার, নিপু আক্তার নামে পঞ্চম শ্রেণির কয়েকজন শিক্ষার্থী বার্তা২৪.কমকে জানায়, খোলা আকাশের নিচে ক্লাস করার সময় কখনো রোদে ঘেমে ভিজে যাচ্ছে তারা। আবার হঠাৎ মেঘ করেই শুরু হয় বৃষ্টি। বই খাতা নিয়ে তখন চলে যেতে হয় বিদ্যালয়ের পাশের বাড়িতে। ততক্ষণে ভিজে যায় তারা। নষ্ট হয় বই খাতা।

বিদ্যালয়ের সহকারী শিক্ষক রাকিবুল হাসান ও আসমা বেগম বার্তা২৪.কমকে জানান, বছরের শুরুতে লেখাপড়ার চাপ বেশি থাকে। এই সময়ে পাঠদান বন্ধ রাখলে ক্ষতিগ্রস্ত হবে শিক্ষার্থীরা। তাই ঝুঁকি নিয়েও পাঠদান করাতে বাধ্য হচ্ছেন তারা।

তারা আরও জানান, খোলা আকাশের নিচে বিভিন্ন শ্রেণির ৮৯ জন শিক্ষার্থীর পাঠদান চালানোয় তারা অমনোযোগী হয়ে পরছে। এতে ব্যাহত হচ্ছে পাঠদান।

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজিয়া সুলতানা বার্তা২৪.কমকে জানান, ২০১৩ সালে বিদ্যালয়ের একমাত্র ওই ভবনটি ঝুঁকিপূর্ণ হয়। এরপর ২০১৫ সালে সেটিকে পরিত্যক্ত ঘোষণা করে কর্তৃপক্ষ। এরপর টিনশেড ঘর নির্মাণ করে সেখানে পাঠদান চালাতেন তারা। তবে ভাগ্য সহায় হয়নি তাদের। টিনশেড ঘরটি উড়ে গেছে। তাই শিশুদের নিয়ে এমন পরিবেশে ক্লাশ করতে হচ্ছে।

তবে বিদ্যালয়টি পরিদর্শন শেষে উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মুজিবুর রহমান বার্তা২৪.কমকে জানান, এক সপ্তাহের মধ্যেই একটি টিনশেড ঘড় নির্মাণ করে দেয়া হবে। এছাড়া ওই বিদ্যালয়ের জন্য একটি ভবন বরাদ্দও হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর