শিশু জীম যেন বঙ্গবন্ধুরই প্রতিচ্ছবি!

রাজবাড়ী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজবাড়ী, বার্তা২৪.কম | 2023-08-29 11:56:42

অডিটোরিয়ামের হলরুম ভর্তি দর্শক। চারিদিকে কোলাহল। হঠাৎ মাইকে ভেসে আসে- ‘ভাইয়েরা আমার, আজ দুঃখ ভারাক্রান্ত মন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। আপনারা সবাই জানেন এবং বোঝেন...।’ কথাগুলো সবার কানে লাগার সঙ্গে সঙ্গেই স্তব্ধ হয়ে যায় পুরো অডিটোরিয়ামের হলরুম। অবাক দৃষ্টিতে সবাই মঞ্চে তাকিয়ে থাকেন দরাজ কণ্ঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ দেওয়া শিশু কাজী জীমের মুখের দিকে। মুহুর্মুহু করতালিতে মুখরিত হয়ে ওঠে হলরুম। সবার কণ্ঠে একই কথা এ যেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিচ্ছবি।

বৃহস্পতিবার (৭ মার্চ) রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা শিল্পকলা একাডেমি বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপস্থাপনার প্রতিযোগিতার আয়োজন করে। সেই প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে অংশগ্রহণ করতে আসে শতবর্ষী বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী কাজী জীম। এই বিভাগে অংশগ্রহণ করে সে প্রথম স্থান অধিকার করে।

ওই অডিটোরিয়ামের হলরুমে আয়োজিত প্রতিযোগিতায় তিনটি বিভাগে উপজেলার বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের প্রায় ৪০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

আয়োজক কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মো. মাসুম রেজা বার্তা২৪.কমকে বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ মূলত স্বাধীনতার দলিল এবং এটি ইতিহাসের অমূল্য সম্পদ। সেদিনের ভাষণটি ছিল বাঙালি জাতির মুক্তির সনদ। ৭ মার্চের ভাষণের প্রতিটি শব্দের মাঝেই রয়েছে অন্তর্নিহিত তাৎপর্য। আজ আমাদের প্রিয় শিক্ষার্থীরা যেভাবে ৭ মার্চের ভাষণ উপস্থাপন করলো তাতে আমি বিশ্বাস করি আগামী প্রজন্ম বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়ার ক্ষেত্রে অতন্দ্র প্রহরী হিসেবে কাজ করবে। ওদের হাতেই গড়ে উঠবে সোনার বাংলা।’

বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ উপস্থাপন প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম ও জায়কার প্রতিনিধি রাশেদুজ্জামান সৈকত।

এ সম্পর্কিত আরও খবর