বন্ধ হওয়ার পথে বালিকা বিদ্যালয়

বরগুনা, দেশের খবর

ইমরান হোসেন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বরগুনা, বার্তা২৪.কম | 2023-08-31 02:41:08

বরগুনার তালতলী উপজেলা সদরে বেগম নুরজাহান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি দীর্ঘ ১৬ বছরেও এমপিও ভুক্ত না হওয়ায় প্রতিষ্ঠানে কর্মরত ১২ জন শিক্ষক-কর্মচারী মানবেতর জীবন-যাপন করছেন।

এই শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেএসসি পরীক্ষায় নিয়মিত অংশ নিয়ে ভালো ফলাফলও করে আসছে। কিন্তু প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক কর্মচারীরা সকল প্রকার সরকারি সুযোগ-সুবিধা হতে বঞ্চিত হচ্ছেন।

বিদ্যালয়ের শিক্ষকরা জানান, তালতলী উপজেলা সদরে একমাত্র বালিকা বিদ্যালয় বেগম নুরজাহান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়। ২০০৩ সালে স্থাপিত এই স্কুলটি ২০০৫ সালে নিম্ন মাধ্যমিক বিদ্যালয় হিসেবে পাঠদানের অনুমতি পায়। গত জেএসসি পরিক্ষায় স্কুলের পাসের হার ছিল ১০০ শতাংশ। বর্তমানে বিদ্যালয়ের শিক্ষার্থী ২২০ জন। দুই জন চতুর্থ শ্রেণীর, এক জন তৃতীয় শ্রেণীর কর্মচারীসহ বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকার সংখ্যা ১২ জন।

শিক্ষকরা বলছেন, বিদ্যালয়টি এক একর ২৩ শতাংশ জমির ওপর প্রতিষ্ঠিত। এই প্রতিষ্ঠানটিকে এমপিওভুক্তকরণের মত জমি, অবকাঠামো, আসবাবপত্র, শিক্ষার্থী ও শিক্ষক সবই আছে। এমন কি উপজেলার এইচএসসি ও ডিগ্রী পরিক্ষার কেন্দ্রও এটি। তারপরও ১৬ বছর যাবৎ প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত না হওয়ায় সংশ্লিষ্ট সকলেই পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক মোঃ আনিসুর রহমান বলেন, ‘দীর্ঘ ১৬ বছর যাবৎ এমপিওভুক্ত না হওয়ায় চরম আর্থিক সংকটে রয়েছেন প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীরা। শিক্ষার আলো ছড়িয়ে দিতে অক্লান্ত পরিশ্রম করলেও এখন দুবেলা খাবারের যোগারও হচ্ছে না। এখনো যদি সরকার সু-দৃষ্টি না দেয় তবে বিদ্যালয় বন্ধ না করে উপায় থাকবে না।’

তালতলী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা লুৎফুর কবির মো. কামরুল হাসান বার্তা২৪.কমকে বলেন, ‘উপজেলা শহরে এমপিওভুক্ত একমাত্র মাধ্যমিক বিদ্যালয়টি সরকারি হওয়ায় শিক্ষার্থীর আসন সীমাবদ্ধ হয়ে গেছে। তাই অনেকেই ভর্তি হতে পারছেন না ঐ বিদ্যালয়ে। তাই শিক্ষার্থীদের চাপ সামলানোর জন্য শহরের নন-এমপিও বেগম নূরজাহান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি এমপিওভুক্ত করা খুবই জরুরি।’

এ সম্পর্কিত আরও খবর