দেশীয় সংস্কৃতি দিয়েই অপসংস্কৃতি রুখতে হবে: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী

নড়াইল, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, নড়াইল, বার্তা২৪.কম | 2023-08-24 21:38:59

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, দেশীয় সংস্কৃতি দিয়েই অপসংস্কৃতিকে রুখতে হবে। অপসংস্কৃতিকে রুখতে হলে বেশি বেশি দেশীয় সংস্কৃতির চর্চা করতে হবে।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে দশ দিনব্যাপী সুলতান মেলার সমাপনী অনুষ্ঠান ও সুলতান পদক প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, একটি জাতিকে বিশ্বের দরবারে তুলে ধরতে পারে তার সংস্কৃতি। যে জাতি সংস্কৃতিতে যত বেশি উন্নত, সে জাতি তত বেশি সমৃদ্ধ। এস এম সুলতান তাঁর চিত্রকর্মের মধ্য দিয়ে আমাদের প্রকৃতির চিত্র ফুটিয়ে তুলেছেন। দেশীয় সংস্কৃতিকে তিনি সব সময় প্রাধান্য দিতেন।

কে এম খালিদ বলেন, প্রতিটি জেলা শহরে একটি করে সিনে কমপ্লেক্স তৈরি করা হবে। আমাদের গ্রামীন ঐতিহ্য দিন দিন হারিয়ে যাচ্ছে। তাই আমাদের পুরনো দিনের সিনেমা হলগুলো পুনরায় উজ্জীবিত করতে হবে। এখন সব কিছুই বাণিজ্যিক হয়ে গেছে, আমাদের এখান থেকে বেরিয়ে আসতে হবে। বর্তমান সরকার গ্রামীণ ঐতিহ্য রক্ষায় কাজ করছে।

মঙ্গলবার (১২ মার্চ) বিকালে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ সুলতান চত্বরে সুলতান মেলার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ারকে সুলতান পদক দেওয়া হয়। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় দশ দিনব্যাপী এই মেলার যৌথভাবে আয়োজন করে জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশন।

জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, এস এম সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু প্রমুখ।

উল্লেখ্য, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মজয়ন্তী উপলক্ষে গত ৩ মার্চ সুলতান মেলা শুরু হয়। গ্রামীণ খেলাধুলা আর সাংস্কৃতিক অনুষ্ঠান দিয়ে সাজানো হয় এই মেলা।

এ সম্পর্কিত আরও খবর